যেখানে বন্দি ছিলেন, সেই কারাগারের আজ পাহারাদার তারা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের মাত্র কয়েকদিনের মধ্যেই বড় ধরনের দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন তালেবান নেতারা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার ও হাক্কানি নেটওয়ার্কের অন্যতম নেতা ও তালেবানের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার শরণার্থীবিষয়ক মন্ত্রী খলিলুর রহমান হাক্কানির মধ্যে এই দ্বন্দ্বের শুরু হয়।

বুধবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে বারাদার ও হাক্কানি নেটওয়ার্কের অন্যতম নেতা ও খলিল হাক্কানির মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তাদের অনুসারীরাও পরষ্পরের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে।

এই ঝামেলার পরই বারাদার কাবুল ছেড়ে কান্দাহার চলে গিয়েছিলেন বলে বিবিসিকে তালেবানের এক সূত্র জানিয়েছে।ওই সূত্র আরও জানায়, তালেবানের উপ প্রধানমন্ত্রী বারাদার অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার গঠন কাঠামো নিয়ে অসন্তুষ্ট ছিলেন বলে এই বাকবিতণ্ডার শুরু হয়।

তালেবানের এই সাফল্য তার মতো কূটনীতিকদের জন্যই এসেছে বলে দাবি করেছেন বারাদার। অন্যদিকে হাক্কানির ধারণা যুদ্ধের মাধ্যমেই কাবুল জয় সম্ভব হয়েছে।

যদিও তালেবানের তরফ থেকে সরাসরি এই বিবাদের বিষয়টি স্বীকার করা হয়নি।

তবে হাক্কানি নেটওয়ার্ক সম্প্রতি বছরগুলোতে আফগানবাহিনী ও পশ্চিমাদের বিরুদ্ধে বেশকিছু ভয়াবহ হামলায় নেতৃত্ব দিয়েছে।

এদিকে, বারদারের জনসম্মুখে অনুপস্থিতিতে গত সপ্তাহে তার মৃত্যুর গুজব উঠে। তবে সোমবার একটি অডিও বার্তায় সুস্থ আছেন বলে দাবি করেছেন বারাদার।

সূত্র: জাগো নিউজ