যুদ্ধের ময়দান থেকে আবি জানালেন, `বিজয় আর এক সপ্তাহ দূরে’

টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে যুদ্ধ করতে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ বর্তমান যুদ্ধের ময়দানে অবস্থান করছেন। দুই সপ্তাহ আগে সন্ত্রাসী গোষ্ঠীর হাত থেকে দেশকে রক্ষা করতে প্রধানমন্ত্রী ও সাবেক এই সেনা প্রধান যুদ্ধের ময়দানে যান।

মঙ্গলবার যুদ্ধের ময়দান থেকে আবি আহমেদ টিপিএলএফ বিদ্রোহীদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন। ২০১৯ সালে শান্তিতে নোবেল জয়ী এই প্রধানমন্ত্রী দাবি করেন, টিএফএলের বিরুদ্ধে জয় পেতে তাদের আর এক সপ্তাহ লাগবে। আবি আহমেদ শত্রুর বিরুদ্ধে সেনাদের সামনে থেকে নেতৃত্ব দেওয়ার অঙ্গীকার করেছেন।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি বলেন, টাইগ্রের তরুণরা পাতার মতো ঝরে পড়ছে। পরাজয় নিশ্চিত এটা তারা জানে। এ সময় তিনি বিদ্রোহীদের খোঁচা দিয়ে বলেন, এমন একজন  টাইগ্রে বাহিনীকে নেতৃত্ব দিচ্ছে যার স্পষ্ট লক্ষ্য কিংবা পরিকল্পনা নেই। ইথিওপিয়ার এই প্রধানমন্ত্রী  টাইগ্রে বাহিনীকে ইথিওপিয়ার জাতীয় প্রতিরক্ষা বাহিনী, বিশেষ বাহিনী, মিলিশিয়া এবং সর্বপরি জনগণের কাছে আত্মসমর্পণের আহ্বান জানান।

টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট বা টিপিএলএফ প্রায় এক বছর ধরে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে।

সর্বশেষ মঙ্গলবার ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদকে সেনাবাহিনীর পোশাক পরা অবস্থায় উত্তরপূর্ব আফার এলাকায় দেখা গেছে। সাম্প্রতিক সময়ে এই এলাকায় বিদ্রোহী টিএফএলএফ’র সঙ্গে সরকারি বাহিনীর তীব্র সংঘর্ষ হয়। বিদ্রোহীরা রাজধানী আদ্দিস আবাসায় প্রধান সড়ক দখলের চেষ্টা করে।

 

সুত্রঃ যুগান্তর