যুক্তরাষ্ট্র নতুন ধরনের জিএলএসডিবি বোমা দেবে ইউক্রেনকে

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ইউক্রেনকে নতুন ধরনের জিএলএসডিবি বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র। জিএলএসডিবির পূর্ণ রূপ ‘গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব।’ বোমাগুলো দূর থেকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু ধ্বংস করা সম্ভব। বোমাগুলো রকেট চালিত। স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, ইউক্রেনকে নতুন করে ২২০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে মার্কিন সরকার। এই সহায়তার আওতায় জিএলএসডিবি বোমাও দেওয়া হবে। এই শক্তিশালী বোমাগুলো ১৫০ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

প্যাট রাইডার জানান, ইউক্রেনের হাতে এই বোমা পৌঁছালে মূল যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থিত রাশিয়ার অস্ত্রাগারগুলো হুমকির মুখে পড়বে। এগুলো ব্যবহার করে ইউক্রেনীয় সেনারা দেশকে রক্ষা করতে পারবেন। একই সঙ্গে দখল হয়ে যাওয়া নিজেদের সার্বভৌম অঞ্চলগুলো মুক্ত করতে পারবে।

এদিকে জিএলএসডিবি দেওয়ার বিষয়ে পেন্টাগনের ঘোষণার পর এক টুইটবার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি টুইটে করে লেখেন, ‘আমাদের অস্ত্রগুলো যতই দূরপাল্লার হবে, যুদ্ধে আমাদের সেনারা ততই গতি পাবে। এর জেরে দ্রুতই রাশিয়ার বর্বর আগ্রাসনের অবসান হবে।’

সূত্র: কালের কণ্ঠ