সোমবার , ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনে’র তাণ্ডবে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১৬

Paris
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৯:১২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

নর্থ ক্যারলিনায় ৩০ জনসহ হারিকেন হেলেনের আঘাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারলিনা, সাউথ ক্যারলিনা, ওয়েস্ট ভার্জিনিয়াম ওহাইয়ো, ক্যান্টাকি, টেনেসী স্টেটে মৃত্যুর সংখ্যা বেড়ে ১১৬তে দাঁড়িয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ভোরে স্টেট ও ফেডারেল প্রশাসনের সর্বশেষ তথ্য অনুযায়ী হেলেনে লণ্ড ভণ্ড হওয়া স্টেটসমূহে ১২ লাখের অধিক বাসা, ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস-আদালতে বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করা সম্ভব হয়নি। গত বৃহস্পতিবার রাতে প্রলয়ংকরি এই ঘূর্ণিঝড়ে ৩৭ লক্ষাধিক বাড়ি-ব্যবসা-অফিস বিদ্যুৎহীন হয়ে পড়েছিল।

জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে যে, ফ্লোরিডায় হামলে পড়া স্মরণকালের ভয়ংকর হারিকেন ছিল হেলেন। সোমবার সকাল পর্যন্ত নর্থ ক্যারলিনা স্টেটের ৭ লাখ ৫৫ হাজার ৩১৩ বাড়ি-ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ পুনস্থাপন করা সম্ভব হয়নি।
সাউথ ক্যারলিনা স্টেটের গভর্ণর হেনরী ম্যাকমাস্টার সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ বলেছেন, যোগাযোগ ব্যবস্থা পুনস্থাপনের পরই অবশিষ্ট বাড়ি-ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করা সম্ভব হবে। তবে এজন্যে আরো কদিন সময় লাগতে পারে। হেলেনের তাণ্ডবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত জর্জিয়া স্টেটে ৫ লাখ ৮০ হাজার, নর্থ ক্যারলিনায় ৪ লাখ ৫৭ হাজার, ফ্লোরিডায় এক লাখ ৩৩ হাজারম ভার্জিনিয়ায় এক লাখ বিদ্যুৎ সংযোগ পুনস্থাপন করা হয়েছে বলে এসব এলাকার প্রশাসনিক সূত্র উল্লেখ করেছে। ওহাইয়োতে ৩১৯৭৫, ওয়েস্ট ভার্জিনিয়ায় ২৫৯১২, কেন্টাকিতে ২২৪৩৪ এবং টেনেসী স্টেটের ১১৮৬৬ বাড়ি বিদ্যুৎহীন হয়ে রয়েছে বলেও জানা গেছে।

হেলেনে লণ্ডভণ্ড স্টেটসমূহে বিদ্যুৎহীন হওয়া আমেরিকানের মধ্যে ৫০ হাজারের অধিক বাংলাদেশীও আছেন বলে কমিউনিটি সংগঠন সূত্রে জানা গেছে। তবে নিখোঁজ এবং নিহতদের মধ্যে কোন বাংলাদেশি রয়েছেন কিনা সে বিষয়ে সোমবার পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য অনুযায়ী ফ্লোরিডা, জর্জিয়া, ক্যারলিনায় ১৮ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের ঘটনা ঘটেছিল। চোখের নিমেষে এক তলা বসতবাড়ি পানিতে ডুবে যাবার দৃশ্য শতবছরের মধ্যে এটাই প্রথম বলে আবহাওয়া দফতর উল্লেখ করেছে।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক