যুক্তরাষ্ট্রের ক্যামডেনে সেরা ছবি কামারের ‘অন্যদিন’

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

‘অস্কার ক্যাম্পেইন হটস্পট’ বলা হয় যুক্তরাষ্ট্রের ক্যামডেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালকে। সেই ফেস্টিভ্যালে সেরা চলচ্চিত্রের জন্য হ্যারেল অ্যাওয়ার্ড জয় করেছে কামার আহমাদ সাইমনের ছবি ‘অন্যদিন’।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) পরিচালক কামার আহমাদ সাইমন জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, উৎসবে মেইনের রকল্যান্ডে অবস্থিত জার্নিস অ্যান্ড থিয়েটারে ‘অন্যদিন’ এর প্রদর্শনী হয়েছিল। এরপর গতকাল রাতেই সুখবরটি আসে।

jagonews24

এরিক হাইনস জুরিদের পক্ষ থেকে সিনেমাটির বিষয়ে বলেন, এই ছবিকে শ্রেষ্ঠ পুরস্কার দেওয়ার ব্যাপারে আমরা জুরিরা সবাই একমত ছিলাম। একটা গোটা সমাজের শক্তিশালী পর্যবেক্ষণ চমৎকার এই হাইব্রিড ছবি।

ক্যামডেনের ১৮তম আসরে এ বছর সেরা ছবির পুরস্কার হ্যারেল অ্যাওয়ার্ডের জন্য প্রতিযোগিতা করেছে অন্যদিনসহ ৮টি ছবি। যেখানে বাংলাদেশ ছাড়াও ছিল যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, নরওয়ে, সুইজারল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, ফিলিস্তিন ও আর্মেনিয়া।

ক্যামডেনের পর প্রযোজক সারা আফরীনসহ ইউরোপের অন্যতম চলচ্চিত্র উৎসব জুরিখ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের উদ্দেশে রওনা দেওয়ার কথা কামারের যেখানে ‘গোল্ডেন আই’ পুরস্কারের লড়াইয়ে আছে ‘অন্যদিন…’।

গত নভেম্বরে ওয়ার্ল্ড টপ-টেন ফেস্টিভ্যাল ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছিল কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘অন্যদিন…’। বিশ্ব-অভিষেক হয়েছিল দুনিয়ার সুন্দরতম থিয়েটার আমস্টারডামের পাথে তুসান্সকিতে। ইডফা’র ওয়েবসাইটে ‘অন্যদিন…’কে লেখা হয়েছিল ‘ক্যালাইডোস্কোপিক ও ফিলসফিক্যাল’।

jagonews24

এর আগে মার্চে নিউইয়র্কের মিউজিয়াম অব মুভিং ইমেজ বা মমির ফার্স্ট লুক ফেস্টিভালে মাত্র ১৮টা নির্বাচিত ফিচারের মধ্যে প্রথম বাংলা ছবি ছিলো ‘অন্যদিন…’।

দশ বছরের বেশি সময় ধরে একটা ওয়াটার ট্রিলজি বা জলত্রয়ীর কাজ করছেন কামার যেখানে প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ আর দ্বিতীয় ছবি ‘অন্যদিন…’। লোকার্নোর ওপেন ডোর্স এবং জার্মানির ডক-লাইপজিশের উদ্বোধনী ছবি ছিল ‘শুনতে কি পাও!’ প্যারিসে সিনেমা দ্যু রিলে গ্রাপ্রি, মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন কোঞ্চ বা স্বর্ণশঙ্খ এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আরও অনেক পুরস্কার জয় করেছিল ছবিটি।

 

 

 

সূত্রঃ জাগো নিউজ