যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভালো প্রেসিডেন্ট কে?

বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট এক অর্থে সবচেয়ে শক্তিশালী প্রেসিডেন্ট। সারাবিশ্বেই তার হস্তক্ষেপ চলে। তাই এই দায়িত্ব বেশ জটিল ও কঠিনই বটে।

কেউ মার্কিন প্রেসিডেন্ট হলেই যা খুশি তাই করতে পারেন না। অনেক ক্ষেত্রেই সবকিছু বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হয়। কিন্তু বরাবরই এর ব্যতিক্রম ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি নিজের ক্ষমতাকে কাজে লাগিয়ে প্রতিনিয়ত যা ইচ্ছা তাই করে গেছেন। তার বেখেয়ালী আচরণে ভুগতে হয়েছে বিশ্বকে। কোনো কিছু নিয়েই তার যেন কোনো মাথাব্যথা ছিল না। তার এমন সব কর্মকাণ্ডে দেশটির সাধারণ মানুষও অসন্তুষ্ট।

যুক্তরাষ্ট্রের বেশিরভাগ জনগণ ডোনাল্ড ট্রাম্পই দেশটির সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট হিসেবে মনে করেন। ইউগভ এবং ইকোনোমিস্টের যৌথ একটি জনমত জরিপের ফলাফলে এ তথ্য বেরিয়ে এসেছে।

জনমত জরিপের ফলাফলে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৪৬ শতাংশ মানুষ ইতিহাসের সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেছেন। একইসঙ্গে বারাক ওবামাকে তারা ইতিহাসের সবচেয়ে ভালো প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছেন।

এই জরিপে জনপ্রিয়তার দিক থেকে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১৮ পয়েন্ট বেশি পেয়েছেন বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সর্বশেষ নির্বাচনে ব্যাপক ভোটের ব্যবধানে জো বাইডেনের কাছে হেরে যান। এরপর নানা বিতর্কিত ও উসকানিমূলক পদক্ষেপ নেন। এর ফলে নির্বাচনের পর তার জনপ্রিয়তায় আরও ধস নামে।

বিশেষজ্ঞরা ট্রাম্পকে ইতিহাসের সবচেয়ে ঘৃণিত প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করে আসছিলেন। এবার জনমত জরিপেও একই ধরণের তথ্য পাওয়া গেল।

 

সুত্রঃ জাগো নিউজ