যুক্তরাষ্ট্রের অঙ্গীকারকে সম্মান জানাতে এ সফর: পেলোসি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আলোচিত সফরে তাইওয়ানে পৌঁছানোর পর যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকারকে সম্মান জানাতেই তিনি স্বশাসিত দ্বীপটিতে গিয়েছেন। পেলোসি আরো বলেন, আমাদের অবশ্যই তাইওয়ানের পাশে দাঁড়াতে হবে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী পেলোসিকে সফরের জন্য ধন্যবাদ জানান। বুধবার মার্কিন স্পিকার তাইওয়ানি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এশিয়া সফরের অংশ হিসেবে কয়েকদিনের ধোঁয়াশার পর শেষ পর্যন্ত চীনের হুঁশিয়ারি অগ্রাহ্য করে মঙ্গলবার রাতে তাইওয়ানে পৌঁছেছেন পেলোসি। গত ২৫ বছরের মধ্যে তিনিই চীনের কাছে বিদ্রোহী প্রদেশ হিসেবে বিবেচিত দ্বীপটিতে সফর করা প্রথম মার্কিন স্পিকার।

পেলোসি তার চলমান এশিয়া সফরে তাইওয়ান যাবেন কি না তা আগে থেকে স্পষ্ট না করলেও মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টার দিকে তিনি সেখানে পৌঁছেন। তার সফর নিয়ে চীনা ক্ষোভের মধ্যে মার্কিন নৌবাহিনী ওই অঞ্চলে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

তাইওয়ানের আকাশসীমা লংঘন
এদিকে স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে চীনা যুদ্ধ বিমান তাইওয়ানের প্রতিরক্ষামূলক আকাশ সীমা লংঘন করেছে বলে জানা গেছে। চীনা সেনাবাহিনী তার আগেই মহড়া শুরুর ঘোষণা দিয়েছে। তাইওয়ানের অদূরে সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে বলেও জানানো হয়েছে।

চীনকে রাশিয়ার সমর্থন
রাশিয়া পেলোসির সফরের বিষয়ে চীনের প্রতিক্রিয়ায় সহমত জানিয়ে বলেছে, দেশটির তার ‘সার্বভৌমত্ব রক্ষায়’ ব্যবস্থা গ্রহণের অধিকার রয়েছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ