যুক্তরাজ্যে গান্ধীর ভাস্কর্য অপসারণে হাজারো মানুষের দাবি

মধ্য ইংল্যান্ডের শহর লেস্টারে ভারতের স্বাধীনতার নেতা মোহন দাস করমচাঁদ গান্ধীর একটি ভাস্কর্য অপসারণের দাবি উঠেছে।

বিবিসি জানায়, গান্ধীর ভাস্কর্য অপসারণের দাবিতে এক আবেদনের পক্ষে ৬ হাজার সই জমা পড়েছে।

এই আবেদনপত্রে গান্ধীকে একজন ‘ফ্যাসিবাদী, বর্ণবাদী এবং শিশু যৌন নির্যাতনকারী’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

তবে লেস্টারের পৌর কাউন্সিল আবেদনপত্রটি খারিজ করে দিয়েছে সেইসঙ্গে আবেদনকারীকে আনুষ্ঠানিকভাবে যুক্তি তুলে ধরার আহ্বান জানিয়েছে।

পার্লামেন্টর সাবেক এমপি কিথ ভাজ বলেন, ভাস্কর্যটি কোথাও যাবে না। তবে গান্ধীর মূর্তি বাঁচাতে প্রতীকী বলয় তৈরি করেছেন তারা

দু’হাজার নয় সালে গান্ধী মূর্তিটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন।

গান্ধী মূর্তি সরিয়ে নেয়ার এই অনলাইন আবেদনটি শুরু করেন কেরি পাংগুলিয়ে নামে এক ব্যক্তি।

তিনি জানান, লেস্টার সিটি কাউন্সিল তাকে অনলাইন আবেদনপত্রটি জমা না দিয়ে আনুষ্ঠানিকভাবে তার আবেদনের পক্ষে যুক্তি তুলে ধরতে বলেছে।

এদিকে পৌরসভার একজন মুখপাত্র বলেন, যদিও আবেদনপত্রটি এখনও জমা দেয়া হয়নি, তবুও শহরে রাস্তার নাম, ভাস্কর্য, স্মৃতিসৌধ ইত্যাদির নামকরণের ক্ষেত্রে তা প্রাসঙ্গিক কী না, উপযুক্ত কী না এসব কিছুর আলোকে আবেদনপত্রটি বিবেচনা করা হবে।

তিনি বলেন, লেস্টারের মতো সাংস্কৃতিক বৈচিত্রের শহরে আমাদের সব সম্প্রদায়ের ইতিহাস সংরক্ষণ করা এবং ঐতিহাসিক প্রাসঙ্গিকতাটি বিবেচনা করা খুব গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার্স’ নামে বর্ণবাদ-বিরোধী আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়েছে যুক্তরাজ্যজুড়ে।

সেই বিক্ষোভ থেকে দাস ব্যবসায়ী ও উপনিবেশিক ব্যক্তিত্বের ভাস্কর্য অপসারণ করা হচ্ছে। ইতিমধ্যে ব্রিস্টল শহরে এক দাস ব্যবসায়ীর ভাস্কর্য উচ্ছেদ করে নদীতে ফেলে দিয়েছে বিক্ষোভকারীরা।