যমুনা সার কারখানায় আগুন, ইউরিয়া উৎপাদন বন্ধ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

জামালপুরের সরিষাবাড়ী যমুনা সার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার (৭ মে) বিকালে তারাকান্দি যমুনা সার কারখানায় এ ঘটনায় ঘটে। নিজস্ব ফায়ার সার্ভিসের একটি ইউনিট আধাঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে নেয়।

ফায়ার সার্ভিস ও কারখানা সূত্রে জানা যায়, শনিবার বিকালে তারাকান্দি যমুনা সার কারখানা রি ভয়লারে লিকেজ হয়ে আগুনের সূত্রপাত।

পরে যমুনা সার কারখানার নিজস্ব ফায়ার সার্ভিস আধাঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ক্ষতির পরিমাণ জানা যায়নি। এ ঘটনায় পর থেকে কারখানার ইউরিয়া উৎপাদন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

যমুনা সার কারখানা রসায়ন বিভাগের প্রধান (অতিরিক্ত) আব্দুল হাকিম জানান, অ্যামোনিয়া প্ল্যান্টের রি ভয়লার লিকেজ হয়ে কিছুটা আগুনের সূত্রপাত হয়। পরে কারখানার নিজস্ব ফায়ার সার্ভিস একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে নেয়। বড় ধরনের কোনো ক্ষতি হয়নি বলে তিনি জানান। ইউরিয়া উৎপাদন বন্ধ রয়েছে। রি ভয়লার মেরামত করে উৎপাদন যেতে কিছুদিন সময় লাগবে বলে তিনি জানান।

যমুনা সার কারখানা ফায়ার সার্ভিসের শিফট ইনচার্জ আব্দুল মোবারক জানান, অ্যামোনিয়া প্ল্যান্টের রি ভয়লার লিকেজ হয়ে আগুনের সূত্রপাত। পরে ফায়ার সার্ভিস কিছু সময় চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। পরিস্থিতি এখন সাভাবিক।

 

সূত্রঃ কালের কণ্ঠ