মঙ্গলবার , ৭ নভেম্বর ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মোহনপুরে শুকটী বিলে সুইচ গেট কারণে জলবদ্ধতা

Paris
নভেম্বর ৭, ২০১৭ ৮:৩৮ অপরাহ্ণ

মোহনপুর প্রতিনিধি :

রাজশাহীর মোহনপুর শুটকী বিল মুখে উপ প্রকল্পের আওতায় নির্ধারিত সময়ে রেগুলেটর (স্ইুচ গেট) নির্মাণ না হওয়ার শুটকী বিলে জলবদ্ধতার সৃষ্টি হয়েছে।

সরজমিনে দেখা গেছে, মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নে বিভিন্ন মৌজায় বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষ আওতায় ১৩ টি গভীর নলকূপ অধিনে পাইকপাড়া,নোনা ভিটা, তাতীঁপাড়া, বিরহী, চক-বিরহী, হাজারাপাড়া, শুটকীবিল এবং বাগমারা মৌজায় উপজেলা ৩ টি গভীর নলকূপ অধিনে কাজীহাটা, মুগাইপাড়া, মির্জাপুর গ্রামের কৃষকগণ প্রায় ৪ হাজার হেষ্টর জমিতে চাষাবাদের নিয়ে দুঃশ্চিতা মধ্যে রয়েছে কৃষকরা। উজানে ঢল, ভারী বর্ষণের ফলে ওই বিলে পানি জমে জলবদ্ধতা সৃষ্টি হয়।

বিলের পানি নিষ্কাশনের জন্য ২০১৬ সালে ৫ ফেব্রুয়ারি শুটকী বিল উপ প্রকল্পের আওতায় উপজেলা প্রকৌশলী, এলজিইডি বাস্তবায়নে রেগুলেটর নির্মান ও খাল খনন এর কাজ উদ্ধোধন করা হয়। ওই সময় সুইচ গেট নির্মানের স্থানে খালের বিলের পানি নিকাস্কনের মুখ বন্ধ করে তারা সুইচ গেইট কাজ শুরু করেন।

কিন্তু অদ্যবধি পর্যন্ত ওই কাজের ঠিকাদার ও উপজেলা প্রকৌশলী অবহেলায় নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন হয়নি। এবং ঠিকাদার রেগুলেটর সুইচ গেটের কাছে বাঁধ দেওয়ার ফলে ধানে ক্ষেত ও বিলের জমিতে পানি জমে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে। সামনে, সরিষা আলু, বোরে মৌসুমে কৃষকেরা জমিতে চাষাবাদ নিয়ে দুঃশ্চিতায় ও হত্যাশা মধ্যে রয়েছেন।

মঙ্গলবার বিকালে প্রায় ৫ শতাধিক ভুক্তভোগী কৃষকেরা শুকটী বিলের জমির পানি নিষ্কাষশেন দাবিতে বিলের অবস্থান নেয়। দ্রুত পানি নিস্কাষনের জন্য উদ্ধর্তন কতৃপক্ষের হস্তক্ষেক কামনা করেন।

মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার-উল-হালিম সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

স/বি

সর্বশেষ - রাজশাহীর খবর