মোস্ট ওয়ান্টেড হাক্কানি নেটওয়ার্কের নেতার সঙ্গে জাতিসংঘ দূতের বৈঠক

আফগানিস্তানে তালেবানের অস্থায়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা সিরাজউদ্দিন হাক্কানির সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘের দূত দেবোরাহ লিওনস।  যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড ও জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় নাম রয়েছে এই সিরাজউদ্দিন হাক্কানির।

হাক্কানি নেতার সঙ্গে সাক্ষাতের বিষয়টি বৃহস্পতিবার প্রকাশ করেছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন অনলাইন।

বৃহস্পতিবার তালেবান মুখপাত্র সুহাইল শাহিন টুইটারে এক বিবৃতিতে বলেন, আফগান জনগণের জন্য জরুরিভিত্তিতে মানবিক সহায়তা দেওয়ার বিষয়ে কাবুলে নিযুক্ত জাতিসংঘ মিশনের প্রধান দেবোরাহ লিওনস ও সিরাজউদ্দিন হাক্কানির মধ্যে বৈঠক হয়।

দারিদ্র এবং খরার মধ্য দিয়ে যাওয়া আফগানিস্তানে তালেবান গতমাসে ক্ষমতা দখলের পর পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সাহায্য সরবরাহ বিঘ্নিত হয়েছে। বহু আফগান এবং ত্রাণকর্মী আফগানিস্তান ছেড়ে চলে গেছে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড অনেকাংশেই মুখ থুবড়ে পড়েছে।

এ সপ্তাহে মানবিক ত্রাণ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছিলেন, আফগানিস্তান সম্ভবত এখন সবচেয়ে বিপজ্জনক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

বুধবার আফগানিস্তানে থাকা জাতিসংঘ মিশনের দূত লায়ন্স আফগান স্বরাষ্ট্রমন্ত্রী হাক্কানির সঙ্গে বৈঠকে ‘সব জাতিসংঘ এবং মানবিক ত্রাণকর্মীর জন্য আফগানিস্তানে কোনোরকম ভয়ভীতি এবং বাধা ছাড়া মানুষজনকে গুরুত্বপূর্ণ সাহায্য সামগ্রী সরবরাহ করা এবং মানুষের জন্য পুরোদমে কাজ করতে পারার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ’ করেছেন।

গত দুই দশক ধরে বিদেশি সহায়তার ওপরই নির্ভর করে আসছে আফগানিস্তান। তবে তালেবান ক্ষমতায় আসার পর সম্প্রতি সহায়তা বন্ধ করে দিয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। ফলে প্রবল সংকটের মুখে পড়েছে আফগান জনগণ। এমন পরিস্থিতিতে আফগান স্বরাষ্ট্রমন্ত্রী হাক্কানির সঙ্গে আলোচনা হলো জাতিসংঘ দূতের।

 

সূত্রঃ যুগান্তর