মেসি যাকে ‘টাকলু’ বলেছেন; তার ছেলের নাম ‘লিওনেল’

ফুটবল মাঠ কিংবা মাঠের বাইরে লিওনেল মেসিকে রাগতে দেখা ‘ভাগ্যের’ (!) ব্যাপার। মেজাজ খুব খারাপ না হলে তিনি ক্ষেপে যান না। গত পরশু বলিভিয়া-আর্জেন্টিনা ম্যাচের পর কী ঘটনা ঘটেছিল তা এখনও পরিস্কার নয়। তবে সবাই দেখেছে, ২০২২ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান বাছাইপর্বের ওই ম্যাচ শেষে বলিভিয়ার অধিনায়ক মার্সেলো মার্তিনস তেড়ে আসছেন। ঝগড়ার মাঝেই বলিভিয়ার ফিজিও লুকাস নাভাকে নাকি মেসি কিছু একটা বলেছিলেন।

লুকাস নাভার মাথায় টাক থাকা রাগান্বিত মেসি তাকে ‘টাকলু’ বলে সম্বোধন করেন। ঝগড়ার মাঝে মেসি তাকে উদ্দেশ্য করে বলেন, ‘তোমার সমস্যা কি টাকলু? তিল থেকে তাল বানাচ্ছ কেন? আমার সঙ্গে এসে ঝামেলা করার তো কিছু নেই তোমার?’ মেসি কেন এত ক্ষেপে গিয়েছিলেন তা এখনও জানা যায়নি। তবে এটা জানা গেছে যে, সেই লুকাস নাভা আসলে মেসির অন্ধভক্ত। এতটাই বড় ভক্ত যে, নিজের ছেলের নামও রেখেছেন ‘লিওনেল”!

আর্জেন্টিনা সেদিন ২-১ গোলে জিতেছে, ১৫ বছর পর যা সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে তিন হাজার মিটারেরও বেশি উঁচু বলিভিয়ার মাটিতে আর্জেন্টিনার প্রথম জয়। ম্যাচের একদিন পর নাভা বলেছেন, ‘এটা স্রেফ ভুল বোঝাবুঝি। ম্যাচ শেষে দেখলাম দুই পক্ষের একটা কথা কাটাকাটি চলছে। আমি শুধু সবাইকে আলাদা করতে চেষ্টা করেছি, যাতে কারও লাল কার্ড দেখার মতো কোনো ঘটনা না ঘটে। মেসিকে খেলতে দেখেই আমি বড় হয়েছি। তিনি সর্বকালের সেরা। তাকে এতটাই পছন্দ করি আমি যে, তার নামের সঙ্গে মিলিয়ে আমি আমার ছেলের নামও লিওনেল রেখেছি।’

 

সূত্রঃ কালের কণ্ঠ