মৃত্যুর সঙ্গে সাক্ষাৎ হয়েছে, বললেন করোনা থেকে সুস্থ বিজ্ঞানী

পিটার কারেল পায়ট একজন বেলজিয়ামের অনুজীববিজ্ঞানী। ইবোলা ও এইডস নিয়ে গবেষণার জন্য তিনি বেশি পরিচিত। বর্তমানে তিনি লন্ডন স্কুল অব হায়াজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। সারা জীবন ভাইরাস নিয়ে কাজ করেছেন। কিন্তু করোনা তাকে কাবু করে ফেলে। পরে এ নিয়ে বেশ মজা করেছেন তিনি। পিটার বলেন, অবশেষে করোনা আমাকে পরাজিত করেছে।

মার্চের মাঝামাঝি পিটার করোনাভাইরাসে সংক্রমিত হয়ে অসুস্থ হয়ে পড়েন। এ জন্য তাকে এক সপ্তাহ হাসপাতালেও কাটাতে হয়। এরপর থেকে লন্ডনে নিজ বাসা থেকে চিকিৎসা নেন তিনি। এখনো তার সিঁড়িতে চড়তে কষ্ট হয়।

পায়ট বেড়ে উঠেছেন বেলজিয়ামে, ১৯৭৬ সালে যেসব বিজ্ঞানী ইবোলা ভাইরাস আবিষ্কার করেন, তাদের একজন তিনি। ১৯৯৫-২০০৮ সময়ব্যাপী এইচআইভি/এইডস নিয়ে জাতিসংঘের যৌথ কর্মসূচিতেও তিনি নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে তিনি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের করোনাভাইরাস উপদেষ্টা হিসেবে কাজ করছেন। তবে করোনাভাইরাসের সঙ্গে তার ব্যক্তিগত অভিজ্ঞতা তার জীবনকে দেখার দৃষ্টিভঙ্গি আমূল বদলে দিয়েছে। ১৯ মার্চের দিকে পিটার অসুস্থ হয়ে পড়েন। সেসময় তীব্র জ্বর ও মাথা ব্যথা ছিল। মাথার ত্বকে বেশ ব্যথা ছিল। প্রথম দিকে বাসায় আইসোলেশনে ছিলেন। এরপর হাসপাতালেও ভর্তি হতে হয়। বয়স ৭১ হওয়ায় বেশ ভয় পেয়েছিলেন এ অনুজীববিজ্ঞানী। তবে আশাবাদী ছিলেন। এপ্রিলে তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়।

পিটার বলেন, আমি খুবই আশাবাদী একজন মানুষ। করোনার কারণে আমি মৃত্যুর সঙ্গে সাক্ষাৎ হয়ে গেছে। আমার সহিষ্ণুতাও আগের চেয়ে বেড়েছে। তাই আমি আরও শান্তভাবে এবং উদ্যমী মনোভাব নিয়ে পথ চলতে পারি।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন