মুমিনুলদের নাকানি-চুবানি খাইয়ে মাসের সেরা তালিকায় দুই প্রোটিয়া স্পিনার

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয় দিয়ে যে দাপট দেখিয়েছিল বাংলাদেশ, সাদা পোশাকেই সেটা হয়ে গিয়েছিল চরম অস্বস্তি এবং লজ্জার। বাংলাদেশকে ২-০ ব্যবধানে ধোলাই করার পেছনে মূল অবদান ছিল দুই প্রোটিয়া স্পিনার কেশব মহারাজ এবং সাইমন হার্মারের। পুরো সিরিজে দুজনে মিলে নিয়েছেন ২৯ উইকেট। এই পারফর্মেন্সে দুজনেই জায়গা করে নিয়েছেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায়।

সারাজীবন স্পিন উইকেটে খেলা বাংলাদেশ দল প্রোটিয়া স্পিনে বিধ্বস্ত হয়েছিল। অধিনায়ক মুমিনুল হক স্বীকার করতে বাধ্য হয়েছিলেন যে, তারা স্পিনে দুর্বল। এটা নিয়ে কম সমালোচনা হয়নি।  বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১৫.১৫ গড়ে হার্মারের প্রাপ্তি ১৩ উইকেট। আর ১২.১২ গড়ে সর্বোচ্চ ১৬ উইকেট নেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। এপ্রিলের সেরা হওয়ার দৌড়ে এই দুজনের সঙ্গে আছেন ওমানের ওপেনার জাতিন্দার সিং।

গত মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ-২ এ ৩৩ বছর বয়সী জাতিন্দর সিং ৮৬.৩৩ গড়ে করেছেন ২৫৯ রান। মেয়েদের ক্রিকেটে সংক্ষিপ্ত তালিকায় এসেছেন অ্যালিসা হিলি। অষ্ট্রেলিয়ার এই তারকা ব্যাটার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে খেলেছিলেন ১৩৮ বলে ২৬ চারে ১৭০ রানের ইনিংস। তার সঙ্গে আছেন সেই ফাইনালেই ১২১ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১৪৮ রানের দুর্দান্ত ইনিংস খেলা ইংল্যান্ডের ন্যাট সিভার। এছাড়া আছেন নামিবিয়া ও জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজে ৬ ম্যাচে ১১৮ রান ও ১১ উইকেট নেওয়া উগান্ডার অল-রাউন্ডার জ্যানেট এমবাবাজি।

 

সূত্রঃ কালের কণ্ঠ