মুখে ও মাথার ত্বকে ব্রণ হওয়ার কারণ

মুখ ও মাথার ত্বকে ব্রণ হওয়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। যা অত্যন্ত ব্রিবতকর ও বিরক্তির কারণ। মুখে ব্রণ হলে তার দাগ থেকে যায়; যা দেখতে বাজে লাগে। অন্যদিকে মাথার ত্বকে ব্রণ হলে অন্যরা দেখতে পারে না ঠিকই; কিন্তু চুল আচড়ানোর সময় ব্যথা লাগে। সেই সঙ্গে চুল পড়তে থাকে আক্রান্ত স্থান থেকে।

অনেকেই এসব সমস্যা দূর করতে কেমিকেলযুক্ত প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে তার আগে জানতে হবে, কেন ত্বকে ব্রণ হচ্ছে? কারণ জেনে তারপর প্রতিরোধ করুন এ সমস্যা। অনেক সময় ব্যাকটেরিয়া বা ছত্রাকের কারণে ব্রণ হয়; আবার মাথার ত্বকে হয়ে থাকে ফলিকুলাইটিস নামক ব্রণ। চলুন তবে জেনে নেয়া যাক কোন ব্রণ কী কারণে হয়ে থাকে-

jagonews24

ব্যাকটেরিয়া ব্রণ

ব্যাকটেরিয়া ব্রণ ছোট বা বড় আকারের হতে পারে। এর মধ্যে পুঁজ বা অনেক সময় শক্ত শালের মতো হয়ে পেকে যায়। ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসগুলো কিন্তু ব্যাকটেরিয়া একনির মধ্যেই পড়ে। অতিরিক্ত সিবাম আপনার ত্বকের লোমকূপের গোড়ায় আটকে যায়। তখনই এ সমস্যাগুলো হয়ে থাকে।

লোমকূপের গোড়ায় ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে শুরু করলেই ত্বকে ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস সমস্যা বাড়ে। সাধারণত মুখের টি-জোন এবং ঘাড়ে ব্যাকটেরিয়া ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এগুলোর চিকিত্সায় রেটিনল, বেনজয়াইল পেরক্সাইড এবং স্যালিসিলিক অ্যাসিডের মতো ক্রিম ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা।

jagonews24

ফাঙ্গাল বা ছত্রাক ব্রণ

মালাসেসিয়ার কারণে ছত্রাক ব্রণ দেখা দেয়। হোয়াইটহেডস ও ছোট ছোট ব্যথাযুক্ত ব্রণ হয়ে থাকে ছত্রাকের কারণে। একই স্থানে ঘামাচির মতো একটি বা দুটি নয়, একগুচ্ছ ব্রণ হয়ে থাকে এক্ষেত্রে। চুলকানির সঙ্গে ব্যথাও হয়ে থাকে ফাঙ্গাল একনি হলে। মাথার ত্বকে জমাট বাঁধা খুশকি ও ব্রণ হওয়ার জন্যও দায়ী মালাসেসিয়ার ছত্রাক।

ছত্রাকজাতীয় ব্রণ সাধারণত কপাল, কাঁধ, পিঠ এবং ঘাড়ে বেশি হয়ে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পেতে অ্যান্টি-ফাঙ্গালযুক্ত বডি ওয়াশ বা শ্যাম্পু ব্যবহার করতে হবে। সালফার সমৃদ্ধ সাবান বা শ্যাম্পু দিয়ে এ সমস্যার সমাধান করা হয়। এর থেকে বাঁচতে ঘামযুক্ত কাপড় পরা এড়িয়ে চলুন, জিমের পোশাক পরিবর্তন করুন, কোনো কাজ করার পর হাত ও মুখ ধুয়ে ফেলুন। দিনে অন্তত দু’বার গোসল করুন।

jagonews24

ফলিকুলাইটিস

ফলিকুলাইটিস মূলত চুলের ফলিকের প্রদাহ। ওয়াক্স বা শেভ করার পর এ ধরনের ব্রণ হয়ে থাকে। ব্রণের জন্য দায়ী হলো শেভ করা। বিশেষ করে একই রেজার যদি পুনরায় ব্যবহার করা হয় তাহলে এমন ব্রণ হতে পারে। এক্ষেত্রে চুলের গোড়ায় পুঁজ ফোঁড়ার মতো ফলিকুলাইটিস হয়ে থাকে।

বেশিরভাগ ক্ষেত্রে ফলিকুলাইটিস হাতে, পিঠে এবং পায়ে হয়ে থাকে। চর্ম বিশেষজ্ঞরা সাধারণত অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্লিনজার এবং টপিক্যালস দিয়ে এ ধরণের সংক্রমণ প্রতিরোধ করেন। ওয়াক্সিং এবং শেভিং এর ক্ষেত্রে অবশ্যই ব্যবহৃত লেজার ব্যবহার করবেন না।

 

সুত্রঃ জাগো নিউজ