‘মা-ছেলের ম্যাজিক’ – ‘মার্কিন ঘোষণার পরই কি বদলে গেল গাজীপুরের দৃশ্যপট?’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এটি প্রধান শিরোনাম দৈনিক দেশ রুপান্তরের। লেখা হয়েছে, ফলাফলে চমক, স্বতন্ত্র প্রার্থী জায়েদা জিতেছেন ১৬ হাজার ১৯৭ ভোটে। নির্বাচন শেষে সাড়ে ৯ ঘন্টা পর ফলাফল ঘোষণা। শান্তিপূর্ণ পরিবেশে ভোট।

গাজীপুর সিটি নির্বাচন আছে শুক্রবার প্রায় সব সংবাদপত্রে। দৈনিক যুগান্তর লিখেছে নীরব ভোটে জায়েদার জয়। বলা হয়েছে এ ফলের মধ্য দিয়ে প্রথম কোনো নারী মেয়র পেলেন গাজীপুরবাসী।

দৈনিক কালের কন্ঠ বলছে ভোট জমিয়ে জায়েদার জয়। তারা লিখেছে ভোট মানেই কেন্দ্র দখলের অভিযোগ, ধাওয়াধাওয়ি, কম ভোটার উপস্থিতি—এই পরিস্থিতির বিপরীত চিত্র দেখা গেছে গাজীপুর সিটি নির্বাচনে।

আর প্রথম আলোর খবর জাহাঙ্গীরের মা জায়েদা খাতুনই মেয়র। তারা লিখেছে সাধারণ গৃহিণী থেকে বিশেষ পরিস্থিতিতে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েই আলোচনায় আসেন ৬১ বছর বয়সী জায়েদা খাতুন। ভোটের প্রচারে নিজেকে জাহাঙ্গীরের মা হিসেবেই পরিচয় দিয়েছেন তিনি।

 ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের শিরোনাম এটি। তারা লিখেছে আওয়ামী লীগ প্রার্থী আজমত উল্লাহর বিপক্ষে বেশ বড় ব্যবধানেই জয় পেয়েছেন অপরিচিত মুখ জায়েদা খাতুন।

এছাড়া সবকয়টি পত্রিকা সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের কথাই লিখেছে।

তবে পেছনের পাতায় তারা শিরোনাম করেছে মার্কিন ঘোষণার পরই কি বদলে গেল গাজীপুরের দৃশ্যপট? এই খবরটিতে খবরে বলা হয়, নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর অবস্থান ঘোষণার পরদিনই দেশের বৃহত্তম সিটি করপোরেশনের ভোটগ্রহণ হয়। অন্যান্য নির্বাচনের মতো ইভিএম নিয়ে জটিলতা চোখে পড়ে। এরপরও ভোটাররা সুন্দরভাবে ভোট দিয়েছেন।

গাজীপুরের প্রবীণ রাজনীতিবিদ ফজলে হোসেন বলেন, মার্কিন নিষেধাজ্ঞা অবশ্যই একটা দলের জন্য দেশের জন্য ক্ষতিকর। নির্বাচন নিয়ে যেহেতু কথা উঠেছে এর একদিন পরেই সরকার প্রমাণ দিলো তাদের অধীনে উদাহরণ হওয়ার মতো ভোট হওয়া সম্ভব। গাজীপুরে এত সুন্দর নির্বাচন আগে হয় নাই।

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন ছাড়াও বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি খবরের শিরোনাম হয়েছে।

দৈনিক সংবাদ লিখেছে যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে। খবরটিতে বলা হয়েছে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে যেসব ব্যক্তি বা গোষ্ঠী বাধাগ্রস্ত করবে বা গণতান্ত্রিক ধারাকে ব্যাহত করার চেষ্টা করবে, তাদের ও তাদের পরিবারের সদস্যদের ওপর যুক্তরাষ্ট্র ভিসা বিধিনিষেধ জারি করবে। যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ঘোষণা করে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

আগামী নির্বাচন সুষ্ঠু করতে বাধা দিলে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার ঘোষণার পরদিন গতকাল মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় বৈঠক করেছে দেশের বড় তিন রাজনৈতিক দল।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি ও বৃহৎ রাজনৈতিক দল বিএনপির নেতারা গতকাল দুপুরে রাষ্ট্রদূতের বাসায় এ বৈঠক করেন। এর মধ্যে সুষ্ঠু নির্বাচন আয়োজনের অঙ্গীকার তুলে ধরেছে আওয়ামী লীগ এবং যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি স্বাগত জানিয়েছে বিএনপি ও জাতীয় পার্টি।

এটা নিষেধাজ্ঞা নয় সতর্কবার্তা-খবরটি নিয়ে নানা পক্ষের প্রতিক্রিয়া নিয়ে দেশ রুপান্তরের শিরোনাম।

অনেকটা একই রকম শিরোনাম দৈনিক সমকালের, তারা লিখেছে – সতর্কবার্তা মনে করছে সবাই। বলা হয়েছে বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখা ও সুষ্ঠু ভোটের পরিবেশ ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিকে সতর্কবার্তা হিসেবে দেখছে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট মহল।

নতুন এই মার্কিন ভিসা নীতি নিয়ে সরকারের প্রতিক্রিয়াও তারা ছাপিয়েছে, তথাকথিত বললেও স্বাগত জানাল সরকার – এমন শিরোনাম দিয়ে।

মার্কিন নতুন ভিসানীতি নিয়ে বিশ্লেষকদের অভিমত তুলে ধরে যুগান্তর শিরোনাম করেছে – প্রভাব পড়বে সবদিকে। এতে বলা হয়েছে পরিবর্তন আসবে প্রশাসন, ইসি, আইনশৃঙ্খলা বাহিনী ও রাজনৈতিক দলের আচরণে।

বাংলাদেশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণা করার পর ঢাকায় রাজনৈতিক ও কূটনৈতিক মহলে ব্যাপক তোলপাড় হচ্ছে। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের জন্য অনেকটা নজিরবিহীনভাবে এই নীতি ঘোষণা করল যুক্তরাষ্ট্র।

মার্কিন ঘোষণা নিয়ে মানবজমিন শিরোনাম করেছে টক অফ দ্য পলিটিক্স। তবে প্রথম পাতায় তাদের আরেকটি খবর নজর কেড়েছে সেটা হল  খবরে বলা হচ্ছে ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূত স্থায়ী পুলিশ এসকর্ট সুবিধা ফিরে পাচ্ছেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

গতকাল মার্কিন রাষ্ট্রদূতের বাসায় বৈঠক শেষে দলগুলোর প্রতিক্রিয়া নিয়ে খবরটি।

পাঁচ দিনের রিমান্ডে। ইত্তেফাকের খবরটিতে বলা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে দায়েরকৃত মামলায় গ্রেফতার হয়েছেন রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ।

গত ১৯ মে সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে রাজশাহীতে সমাবেশ করে বিএনপি। ওই সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে ‘কবরস্থানে’ পাঠানোর হুমকি দেন। এর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যাপক ভাইরাল হয়।

খবরে বলা হয়েছে ‘ফুল গবেষণা কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পে এমন প্রস্তাব দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এজন্য ব্যয় ধরা হয়েছে সাত কোটি ৫৩ লাখ টাকা। এতে গড়ে প্রত্যেক কর্মকর্তার পেছনে ব্যয় হওয়ার কথা সাড়ে ৩৭ লাখ টাকা। এতে আপত্তি দিতে যাচ্ছে পরিকল্পনা কমিশন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই খবরটি নিয়ে দেশ রুপান্তরের শিরোনাম এটি।

এতে বলা হয়, গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের একাডেমিক ভবন নির্মাণের জন্য যে স্থান নির্বাচন করে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে সেখানে পাঁচ শতাধিক গাছ রয়েছে। ওই স্থানে গাছ কেটে ভবন নির্মাণের সমালোচনা করছেন শিক্ষার্থীরা। ভবন নির্মাণের স্থান পরিবর্তনের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনসহ উপাচার্য বরাবর স্মারকলিপিও দেওয়া হয়েছে।

বলা হয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতি আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২০ লাখ ৯৪ হাজার ১১২ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব করেছে। সরকারের চলতি অর্থবছরের বাজেটের প্রাক্কলিত ব্যয়ের তুলনায় যা তিন গুণের বেশি। অন্যদিকে আগামী অর্থবছরের সম্ভাব্য বাজেটের তুলনায় প্রায় ২ দশমিক ৭ গুণ।

অর্থনীতি সমিতির প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১৯ লাখ ২৯ হাজার ১১২ কোটি টাকা। প্রত্যক্ষ করের ওপর জোর দেওয়ার পাশাপাশি কালো টাকা উদ্ধার ও পাচার করা অর্থ ফিরিয়ে আনার মাধ্যমে ওই পরিমাণ রাজস্ব আদায় করা সম্ভব বলে মনে করছে সমিতি।

সংবাদের প্রথম পাতার খবর এটি। খবরটিতে বলা হয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন ভুক্ত উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম চিনিকল ‘সেতাবগঞ্জ চিনিকল’ বন্ধ করে দেয়ায় অনেক শ্রমিক-কর্মচারী চাকরি হারিয়ে তাদের পরিবার-পরিজন নিয়ে চরম সংকটে পড়েছেন। নষ্ট হয়ে যাচ্ছে কোটি কোটি টাকার যন্ত্রপাতি ও যানবাহন।

অন্যদিকে ৯০ বছর আগে প্রতিষ্ঠিত এই চিনিকলকে ঘিরে সেতাবগঞ্জের যে অর্থনৈতিক কর্মকান্ড শুরু হয়েছিল তা আজ স্থবির হয়ে পড়েছে। দ্রুত সময়ের মধ্যে চিনিকলটি চালুর দাবি সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের। সূত্র: বিবিসি বাংলা