মারিউপোলকে ‘রিসোর্ট শহর’ বানাতে চান বিচ্ছিন্নতাবাদী নেতা পুশিলিন

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

স্বঘোষিত দোনেতস্ক প্রজাতন্ত্রের প্রধান নেতা দেনিস পুশিলিন ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলকে রিসোর্ট শহর বানানোর ইচ্ছার কথা জানিয়েছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে ৭৭তম বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে দেনিস পুশিলিন বলেন, এখানে রাশিয়া চিরস্থায়ী, গণপ্রজাতন্ত্র দোনেতস্ক চিরস্থায়ী। কেউ আমাদের থেকে এটা ছিনিয়ে নিতে পারবে না।

দেনিস পুশিলিন বলেন—  আমাদের শক্তি আছে, সম্ভাবনা আছে। আমাদের ওপর সর্ববৃহৎ সুন্দর দেশ রাশিয়ার সমর্থন আছে।

মারিউপোলের বাসিন্দাদের উদ্দেশ্যে দেনিস পুশিলিন বলেন, অতীতে মারিউপোলকে রিসোর্ট শহর বানানো যায়নি। মারিউপোলে অবস্থান করা কয়েকশ ইউক্রেনীয় সেনা থাকার কারণে শহরের বাস্তুসংস্থানে নেতিবাচক প্রভাব পড়ছে। আজভস্তাল ইস্পাতকারখানা পুনরুদ্ধার করা না গেলে সেটাকে রিসোর্ট শহর বানানো হবে মন্তব্য করে তিনি বলেন, এর মাধ্যমে অনেক কর্মসংস্থান এবং উপার্জন হবে।

গত ২১ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  ইউক্রেনের পূর্বে অবস্থিত দোনেতস্ক এবং লুহানস্ককে ‘স্বাধীন প্রজাতন্ত্র’ হিসেবে স্বীকৃতি দেন।

পূর্বে দোনেৎস্ক নিউজ এজেন্সিকে মস্কোপন্থী দেনিস পুশিলিন বলেন, ২০১৪ সাল থেকেই আমাদের ইচ্ছা সুস্পষ্ট। আমরা রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত হতে চাই। তবে এখন প্রধান লক্ষ্য হলো, দোনেৎস্ক প্রজাতন্ত্রের সাংবিধানিক সীমানা নির্ধারণ করা।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন