মাত্র ১ ম্যাচ খেলে মাসের সেরার তালিকায় আজাজ প্যাটেল

গত বছরের ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকায় ঠাঁই হয়েছে নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের। অবাক করা বিষয় হলো, ডিসেম্বরে তিনি মাত্র একটি ম্যাচ খেলেছেন। তাতেই ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর তালিকায় সুযোগ পেয়ে গেছেন। তার সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার পেস তারকা মিচেল স্টার্ক ও ভারতের মায়াঙ্ক আগারওয়াল।

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে এক অভাবনীয় ঘটনা ঘটিয়ে দিয়েছিলেন আজাজ প্যাটেল। ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে তিনি এক ইনিংসে ১০ উইকেট তুলে নেন। এর আগে এই কীর্তি গড়েছিলেন জিম লেকার এবং অনিল কুম্বলে। ওই ম্যাচে আজাজ প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১০৬ রান দিয়ে নেন ৪টি। যদিও ম্যাচটি হেরে যায় নিউজিল্যান্ড।

আজ শনিবার গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই সংক্ষিপ্ত তালিকায় থাকাদের নাম প্রকাশ করে আইসিসি। অন্য দুজনের মাঝে মিচেল স্টার্ক অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়ে দারুণ অবদান রেখেছেন। গত মাসে হওয়া ওই তিন ম্যাচে এই পেসার ১৯.৬৪ গড়ে নেন ১৪ উইকেট। পাশপাশি ব্যাট হাতে ৫৮.৫০ গড়ে করেন ১১৭ রান। আর মায়াঙ্ক আগরওয়াল গত মাসে দুই টেস্ট খেলে ১ সেঞ্চুরি আর ২ ফিফটিতে ৬৯ গড়ে করেন ২৭৬ রান।

 

সূত্রঃ কালের কণ্ঠ