মাঠে নামার আগেই রেফারির লাল কার্ড

সিল্কসিটি স্পোর্টস ডেস্ক :

ঘটনাটি গত রোববার ইতালির তৃতীয় ডিভিশনের ম্যাচের সময়কার। পিয়াসেনৎসার বিপক্ষে লেসোর ম্যাচ চলছিল। ম্যাচ শেষ হতে তখনও ১৭ মিনিট বাকি। সেই সময় বদলি ফুটবলার হিসেবে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছিলেন ক্রিস্তিয়ান বুনিনো। কিন্তু মাঠে নামার আগে হঠাৎই ঘটে বিপত্তি। খেলা থামিয়ে তাকে লাল কার্ড দেখিয়ে বসেন রেফারি।

কি হয়েছিল তখন? মাঠে নামার পর কোনো খেলোয়াড় নিয়ম বহির্ভূত কাজ করলে তাকে কার্ড দেখানোর নিয়ম আছে। অথচ বুনিনো তখনও মাঠেই প্রবেশ করেননি। মূলত মাঠের পাশে বদলি হিসেবে নামার আগে তিনি গা গরম করছিলেন। কিন্তু হঠাৎ তার প্রাকৃতিক ডাক এলে তিনি সাড়া না দিয়ে পারেননি। তখন মাঠের বাইরে যাওয়ারও সুযোগ নেই। তাই মাঠের পাশেই তিনি প্রাকৃতিক কাজ সারেন।

যা নজর এড়ায়নি রেফারির। বিষয়টি অবশ্য প্রথমে খেয়াল করেছেন সহকারী রেফারি। বিষয়টি নিয়ে লেসোর কোচ ফোসচি গাজেত্তা দেল্লো স্পোর্তকে বলেছেন, ‘এটাই নিয়ম এবং তাদের তো নিয়ম পালন করতে হবে।’

যদিও এই কোচের মতে তাকে লঘু পাপে গুরু দণ্ড দেওয়া হয়েছে, ‘আমি আশা করছিলাম, রেফারিরা সাধারণ জ্ঞানটা কাজে লাগাবেন। কারণ, সে কারও কোনো ক্ষতি করেনি। কেউ এটা দেখেওনি। আমি ধারণা করেছিলাম, একটা হলুদ কার্ডই হয়তো দেখবে। কিন্তু রেফারি ভুল করেননি। আর বুনিনো? আমার মনে হয়, এর ফল কী হবে, সেটা সে বুঝতে পারেনি।’

লাল কার্ড দেখানোয় বুনিনোর সেই ম্যাচে আর মাঠে নামা হয়নি। এর আগে জুভেন্টাসের অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছেন বুনিনো। সেই দলে ৩৪টি এবং ইতালির অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তিনি দু’টি ম্যাচ খেলেছেন। চলতি বছরের জানুয়ারিতে লেসোতে যোগ দেন। তার সঙ্গে মৌসুমের শেষ পর্যন্ত চুক্তি রয়েছে।

এর আগেও একই কাজের দায়ে ফুটবলারদের শাস্তি পেতে হয়েছিল। ২০১৭ সালে গোলের পিছনে মূত্রত্যাগের কারণে লাল কার্ড দেখানো হয় সালফোর্ড সিটির গোলকিপার ম্যাক্স ক্রোকোম্বেকে।