সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মাইক্রোওয়েভের তেল চিটচিটে ভাব দূর করতে কী করবেন

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১০:৩১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

খাবার রান্না করতে বা গরম করতে গিয়ে তেল-ঝোল ছিটে পড়ে মাইক্রোওয়েভ ওভেন তেল চিটচিটে হয়ে যায়। এছাড়া খাবারের ভ্যাপসা গন্ধও হয়ে যায় নিয়মিত ওভেন ব্যবহার করলে। ঠিক মতো পরিষ্কার না করলে জীবাণু বাসা বাঁধতে পারে ওভেনে। তেল চিটচিটে ওভেন পরিষ্কারের সহজ কয়েকটি পদ্ধতি জেনে নিন।

একটি পাত্রের পানির সঙ্গে লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিন। এই দ্রবণে কাপড় ভিজিয়ে মাইক্রোওয়েভের ভেতর ও বাইরের অংশ ভালো করে মুছে নিন।

খাবার পড়ে গেলে সঙ্গে সঙ্গে হালকা গরম পানিতে মাইক্রোওয়েভ ক্লিনার গুলে স্পঞ্জ দিয়ে মুছে নিন। তবে যদি রান্না করার সময় বাটিতে ঢাকনা দিয়ে রান্না করতে পারেন, তবেই সবচেয়ে ভালো হয়।

ওভেনের ভেতরের গন্ধ দূর করতে একটি বাটিতে পানি ও এক টুকরো লেবু নিয়ে ভেতরে রাখুন। কিছুক্ষণ চালিয়ে রাখুন ওভেন। দূর হয়ে যাবে গন্ধ।

একটি মাইক্রোওয়েভ-নিরাপদ বাটিতে সমপরিমাণ পানি এবং সাদা ভিনেগার মিশিয়ে নিন। মাইক্রোওয়েভ ৫ মিনিটের জন্য উচ্চতাপে গরম করুন। তৈরি হওয়া বাষ্প দাগকে নরম করে দেবে। এরপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন ভালো করে।

একটি ভেজা কাপড়ে বেকিং সোডা ছিটিয়ে মাইক্রোওয়েভের ভেতরের অংশ পরিষ্কার করে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে শুকিয়ে নিন।

গরম পানির সাথে কয়েক ফোঁটা ডিশ সোপ মিশিয়ে নিন। এই দ্রবণে একটি কাপড় ডুবিয়ে মাইক্রোওয়েভের ভেতরের অংশ পরিষ্কার করুন। টার্নটেবল বা কাচের ট্রে বের করে উষ্ণ সাবান পানিতে ধুয়ে ফেলুন৷ মাইক্রোওয়েভে আবার রাখার আগে ভালো করে শুকিয়ে নিন।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - লাইফ স্টাইল