মহড়ায় অংশ নিতে সৌদি গেলো জিসিসিভুক্ত দেশগুলোর বাহিনী

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলোর যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে বৃহস্পতিবার সৌদি আরবে পৌঁছেছেন কাতার, ওমান কুয়েত ও বাহরাইনের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। শুক্রবার (১৪ জানুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, সৌদিতে নিরাপত্তা বাহিনীর প্রথম দলটি এসেছে ওমান থেকে। কর্নেল সেলিম মুবারক আল আবরাভির নেতৃত্বে ওমান পুলিশের একটি দল দেশটিতে পৌঁছায়। এরপর মেজর ইউসুফ আল-হামাদের নেতৃত্বে বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার সামরিক কার্গো প্লেনে এসেছে কাতারের বাহিনী।

ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল-আতিকির নেতৃত্বে এসেছে কুয়েতের নিরাপত্তা বাহিনী। তিনি বলেন, এই মহড়া প্রধান লক্ষ্য হলো জিসিসি সদস্য দেশগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতার ক্ষেত্র বাড়ানো।

বাহরাইনের দলটি বাদশাহ ফাহাদ সংযোগ সড়ক দিয়ে একটি মোটর শোভাযাত্রার মাধ্যমে রিয়াদে পৌঁছায়। যা সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহর আলখোবারকে দ্বীপরাষ্ট্রের সঙ্গে সংযুক্ত করেছে। এর আগে বুধবার সংযুক্ত আরব আমিরাতের নিরাপত্তা বাহিনী আসে।

সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, পূর্ব প্রদেশের দাম্মামে এ সামরিক মহড়া চালানো হবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জিসিসি সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক শক্তিশালী করাই এ মহড়ার প্রধান উদ্দেশ্য। যে কোনো হুমকি মোকাবিলা ও নিরাপত্তা ইস্যু জোরদারে এই মহড়া উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেও জানানো হয়।

 

সূত্রঃ জাগো নিউজ