মফস্বল থেকে নাটক বানাচ্ছেন হুমায়ূন ভক্ত পার্থিব মামুন

২০০৩ সাল থেকে নাটক নির্মাণ করছেন পার্থিব মামুন। শুরুতে কিছুদিন ঢাকায় থেকে কাজ করলেও পরবর্তীতে এই নির্মাতা চলে যান নিজের এলাকা ভৈরবের আশুগঞ্জে। সেখান থেকেই এখন নাটক নির্মাণ করে নিজস্ব ইউটিউব চ্যানেলের মাধ্যমে দর্শকের কাছে উপস্থাপন করছেন।

দর্শকও বেশ আগ্রহ নিয়েই তার নাটক দেখছেন। পাশাপাশি টিভির জন্যও নাটক নির্মাণ করছেন তিনি। সেই ধারাবাহিকতায় ২২ সেপ্টেম্বর তার পরিচালিত ‘বউ তুমি কার’ নাটকটি চ্যানেল আইতে বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার হবে।

নিজের কাজ প্রসঙ্গে পার্থিব মামুন বলেন, নির্মাণ কাজে এসে নিজের বাবার ভিটে মাটি শেষ করে দিয়েছি। জীবনের এই পর্যায়ে এসে যে দাঁড়াতে পেরেছি, এটাই শুকরিয়া। নির্মাণে আমার অনুপ্রেরণা শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ স্যার। বই পড়ে তার নাটক সিনেমা দেখে দেখেই এই মাধ্যমে আমার পথচলা। আমি নিজে শুধু নির্মাণই করে যাব ভাবনাটা এমন নয়, আমার সঙ্গে যারা নিয়মিত কাজ করছেন তাদের নিয়েও আমার ভাবনা থাকে। তবে সিনেমা নির্মাণের স্বপ্ন দেখি আর সেভাবেই নিজেকে গড়ে তুলছি।

২০০৩ সালে মামুন প্রথম ‘ভাগ্য বিড়ম্বনা’ নাটক নির্মাণ করেন। তবে চ্যানেলে তার নির্মিত প্রচারিত প্রথম নাটক ছিল ‘লোকসানী পোলা’। পরবর্তীতে তিনি চ্যানেলের জন্য ‘অন্তর বিভ্রাট’,‘ গ্রামের নায়ক’,‘ বাচাল বাচ্চু’,‘ রাঙ্গা ভুবন’,‘ ভালোবাসা বিভ্রাট’,‘ সুপার ফ্লপ’সহ আনুমানিক ৩৫টিরও বেশি নাটক নির্মাণ করেন।

 

সূত্রঃ যুগান্তর