ভ্যাকসিন প্রাপ্তির অগ্রাধিকারের তালিকায় থাকবে এতিমখানা

ভ্যাকসিন ক্রয়সহ নতুন ৬টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এরমধ্যে ‘কভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড পেন্ডেমিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পটির প্রথম সংশোধনী অনুমোদন করা হয়েছে।

এ প্রকল্পে নতুন করে কয়েকটি শ্রেণির মানুষকে অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন দেয়ার মতামত দেয়া হয়েছে, সেখানে থাকছে দেশের এতিমখানাগুলোও।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সভায় যুক্ত ছিলেন।

প্রকল্পটি অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিনের জন্য যেসব শ্রেণিকে নতুন করে যুক্ত করতে পরিকল্পনা কমিশন মতামত দিয়েছে, তারা হল-

 

প্রতিরক্ষা বাহিনীর সদস্য, শ্রমঘন শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক বা কর্মী, শ্রমঘন ব্যবসাপ্রতিষ্ঠানের শ্রমিক বা কর্মী, এতিমখানা, সবধরনের পরিবহন শ্রমিক এবং বিদেশগামী ও বিদেশফেরত সকল ব্যক্তি (রেমিটেন্স কর্মীসহ)।

সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ বলেন, টিকা পাওয়ার অগ্রাধিকারে আছেন সম্মুখসারির স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, জরুরি সেবায় নিয়োজিত কর্মী, বন্দরের কর্মী, ব্যাংকের কর্মী এবং অন্ত্যেষ্টিক্রিয়ার সঙ্গে যুক্ত কর্মী।

তিনি বলেন, এই তালিকায় আরও রয়েছেন প্রতিরক্ষা বাহিনীর সদস্য, শ্রমঘন শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক, শ্রমঘন ব্যবসাপ্রতিষ্ঠানের শ্রমিক, এতিমখানা, পরিবহনশ্রমিক বিদেশগামী ও বিদেশফেরত সব ব্যক্তি।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন