ভোলায় বিএনপির নেতাকর্মীদের উপর হামলার প্রতিবাদ রাবি জাতীয়বাদী শিক্ষকদের

রাবি প্রতিনিধি:

ভোলায় বিএনপির মিছিলে পুলিশের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা জাতীয়বাদী শিক্ষক ফোরাম। শুক্রবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে নজিরবিহীন লোডশেডিং ও জ্বালানিখাতে দুর্নীতি ও অব্যবস্থাপনার প্রতিবাদে ভোলায় বিএনপির শান্তিপূর্ণ মিছিলে বিনা উস্কানিতে পুলিশের লাঠিচার্জ ও গুলিবর্ষণে নিহত স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম ও জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলম নিহত এবং শতাধিক নেতাকর্মী আহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. এফ. নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মাসুদুল হাসান খান (মুক্তা) স্বাক্ষরিত পক্ষে থেকে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাবি শাখা জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম মনে করে, শান্তিপূর্ণ সভা-সমাবেশ, মিছিল-মিটিং করা যেকোন রাজনৈতিক দল কিংবা নাগরিকের সাংবিধানিক অধিকার। এই অধিকার বাধাগ্রস্ত করা বিদ্যমান আইনের লঙ্ঘন এবং গণতান্ত্রিক মূল্যবোধেরও পরিপন্থী। শান্তিপূর্ণ সভা-সমাবেশ বা মিছিল মিটিংয়ের মাধ্যমে মত প্রকাশের অধিকার নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়েছে।

শিক্ষক ফোরামের নেতৃদ্বয় বিজ্ঞপ্তিতে আরো বলেন, ‘সরকার মানুষের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন দমনে ভীতি ছড়াতে এবং অবৈধ ক্ষমতার মসনদ রক্ষায় দমন, পীড়ন ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। কিন্তু এতে সরকারের শেষ রক্ষা হবে না। জনগণের বিচারের কাঠগড়ায় তাদেরকে অবশ্যই দাড়াতে হবে।

তাঁরা আরও বলেন, এ ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে হতাহতের জন্য দায়ী অতি উৎসাহী পুলিশ সদস্যদের বিরুদ্ধে দ্রুত আইনগত পদক্ষেপ নেয়ার দাবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জবাবদিহিতা নিশ্চিত করার জোড়ালো দাবি জানাচ্ছি।

জি/আর