ভোলাহাটের বিলভাতিয়ায় যেন হলুদের সমারহ

বি.এম রুবেল আহমেদ, ভোলাহাট:

চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম বিল বিলভাতিয়ায় যেন হলুদের বিছানা। এবার বিলভাতিয়ায় পানি কম থাকায় কৃষকরা বাড়তি সুযোগ নিয়ে সরিষা চাষাে ঝুকে পড়েছে বলে জানা গেছে। বিলভাতিয়া ছাড়াও উপজেলার বিভিন্ন মাঠে হলুদের সমারোহ। এবার বিগত বছরের যেকোনো সময়ের চেয়ে এবার সরিষা চাষাবাদ হয়েছে। এবার বাম্পার ফলন হবে বলে একাধিক কৃষক আশা প্রকাশ করেন। সবাই এখন অনেক খুশি এবং উচ্ছ্বসিত। কৃষকরা জানান, আমরা কৃষি উপকরণ সহ বিভিন্ন সহযোগিতা পেয়ে চাষাবাদ করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সুলতান আলীর তথ্য মতে এবছর ১৩৭০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। যা গতবছর ছিল ৮৪০ হেক্টর। আগামী ৩ বছরে ২৬০০ হেক্টর অর্জন করার টার্গেট রয়েছে। তিনি জানান সরিষা চাষাবাদে আমাদের তেল ফসলের চাহিদা অনেকটাই নিজেরা উৎপাদন করে পূরন করতে পারব এবং বিদেশ থেকে তেল আমদানি কম করতে হবে। পাম ওয়েল এবং সয়াবিনের থেকে সরিষার তেল স্বাস্থ্যকর বলেও তিনি জানান।

সরিষা আবাদের জন্য ৩ বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ পূর্বক আমরা কৃষক সমাবেশ, উঠান বৈঠক, মাঠ দিবস, লিফলেট বিতরণ সহ ব্যাপক প্রচারণা চালানো হয়েছে বলেও তিনি জানান। সরকার প্রতি বছর প্রণোদনা ও বীজ সহায়তা দিয়ে আসছে বলে জানান তিনি।