ভূমি ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুর উপজেলা 

গোমস্তাপুর প্রতিনিধি :
আগামী ২২ মার্চ পুরো জেলার ন্যায় ভূমি ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা।নতুন করে আর একবার হাসি ফুটবে ৭৫টি ভূমি ও গৃহহীন পরিবারের মুখে।
আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন গোমস্তাপুর উপজেলায় ৪র্থ পর্যায়ে নবনির্মিত  ৭৫টি ঘর। এরমধ্য দিয়ে গোমস্তাপুর উপজেলা  হবে ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা। উপজেলার ৭৫ জন ভূমিও গৃহহীনরা রয়েছেন সেই আনন্দঘন দিনের অপেক্ষায়। উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ‘আশ্রয়ণের অধিকার. শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলা টাস্কফোর্স কমিটির তালিকা অনুযায়ী চাঁপাইনবাবগঞ্জের ‘ক শ্রেণি’ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৭৩৩টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয় গোমস্তাপুর উপজেলা প্রশাসন। এরইমধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৬৫৮টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আরও ৭৫টি ঘর আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। এরমধ্যে পার্বতীপুর ইউনিয়নের জাফরপুরে ২১টি, রাধানগরের পাল্টাপুরে ২৪টিগোমস্তাপুর ইউনিয়নের গোঙ্গলপুর ১০টি ও গোপালপুরে ১১,এবং রহনপুর ইউনিয়নের রতনপুর ৯ টি ঘর নির্মাণ করা হয়েছে।
এরআগে পুনর্বাসিত ৬৫৮টি পরিবারের সঙ্গে কথোপকথনে জানা যায়, ঘর পাওয়ার আগে তারা অনেকেই অনাহারে-অর্ধাহারে দিনযাপন করতেন। প্রধানমন্ত্রী তাদের জন্যে নতুন ঘরের ব্যবস্থা করেছেন, শিখিয়েছেন নতুন করে বাঁচতে। অনেকেই ঘরের আঙিনায় শাকসবজির চাষাবাদ করছেন। কেউ কেউ হাঁস-মুরগি প্রতিপালনে জীবিকা নির্বাহ করছেন। এসব মানুষের মুখে হাসিই জানান দেয় তারা ভালো আছেন; কষ্টের দিনগুলো পার করে এসেছেন।
এ বিষয়ে গোমস্তাপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন জানান, হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী মোট ৭৩৩টি পরিবার পুনর্বাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হতে যাচ্ছে। মহতী এই কাজের সাথে তাকে সরাসরি সম্পৃক্ত করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ন রেজা জানান , বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের ছোঁয়ায় গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। আর এসব আশ্রহীন মানুষগুলো পেয়েছে তাদের ‘স্বপ্নের ঠিকনা’। যা পৃথিবীর বুকে এক বিরল দৃষ্টান্ত স্থাপন হতে যাচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জ-২  আসনের (এলাকার) সংসদ সদস্য জিয়াউর রহমান  জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখতেন সোনার বাংলার প্রতিটি মানুষ খুঁজে পাবে নিরাপদ আশ্রয়। আশ্রয়ণ প্রকল্প যেন সেই নিরাপদ আশ্রয়ের চুড়ান্ত রূপ। মাননীয়  প্রধানমন্ত্রীর মমতামাখা এ প্রকল্প আজ হাসি ফোটাচ্ছে লাখো মানুষের মুখে। প্রতিশ্রæতি অনুযায়ী উপজেলার ভূমিহীন ও গৃহহীন মানুষগুলো বিভিন্ন দিকের সুফল পেতে শুরু করেছে ।