সোমবার , ২৮ জানুয়ারি ২০১৯ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভালোবাসায় সেক্সের ভূমিকা কতটুকু?

Paris
জানুয়ারি ২৮, ২০১৯ ৬:৫৬ অপরাহ্ণ

বায়োলজি বলে অনেকটাই। দুইজন হেটেরোসেক্সুয়াল মানুষ যখন মস্তিষ্কে অক্সিটোসিন এবং ডোপামিন হরমোনের ক্ষরণের ফলে একে অন্যের প্রতি আকর্ষিত হয় তাকে লাভ বলে। আর দুইজন বিপরীত লিঙ্গের মানুষের পরস্পরের প্রতি আকর্ষিত হওয়ার প্রাইমারী এইম হচ্ছে রিপ্রোডাকশন। যৌন মিলনের ফলে বংশ বৃদ্ধিকরণ।
এইটা হচ্ছে মোটামুটি ভাবে বায়োলজির ভাষায় আমরা যে প্রেমে পড়ি সেইটার ডেফিনেশন। শুধু নাকি রিপ্রোডাকশনের খাতিরে?

আসলেই কি লাভ ইজ অল এবাউট সেক্স? আমার তো মনে হয়না।

আমি এক মহিলাকে চিনি। মধ্যবয়সী। মফস্বলের নাম করা পরিবারের মেয়ে ছিলো। বয়স যখন সতেরো তখন তার মন চুরি করেছিল বড় ভাইর সাথে বাসায় বেড়াতে আসা বন্ধু। চিঠি লেখালেখি হত দুজনের্। তখনকার দিনে ১৭ বছরের মেয়ে মানে একটা পরিবারের বোঝা। বিয়ে দিয়া এখনো শ্বশুড় বাড়ি পাঠাওনি? কিন্তু মেয়ের ত চিঠি লেখালেখি চলে সেই পুরুষটার সাথে। দশ মাইল পাড়ি দিয়ে প্রতি মাসে প্রিয়তমের চিঠি আনতে উপজেলা পোস্ট আপিসে যায় মেয়ে। বাসায় কিছু একটা বলে।

সেই মেয়ের বিয়ে ঠিক হলো হঠাত করে। মেয়ে চিঠি পাঠাল প্রিয়তমের কাছে।
– আমাকে তুমি নিয়ে যাও।

ছেলে কোন উত্তর দেয়না। মেয়ে মনে করে চিঠি হয়ত সময়মত পৌছায়নি। মায়ের টাকা চুরি করে বাড়ি ছেড়ে রওনা দেয় মেয়ে।

সেই আপুর সাথে দেখা ২০১৩ তে মিরপুরে। আপুরে জিজ্ঞেস করলাম
– ভাইয়া কেমন আছে?
আপু উত্তর দেয়
– তাতো জানিনা। বউ বাচ্চা নিয়ে সুখেই আছে।
মাথায় হাত আমার্। সে তোমায় গ্রহন করেনি। তাহলে তুমি বিয়ে করলে না কেন অন্য কোথাও। আপুর উত্তরের কোন হাতা মাথা খুঁজে পাইনি।
– ও চলে যাওয়ার পর হিসাব টা মেলাতেই পারিনি।

চায়ের বিল দিয়ে আপু চলে যায়। আমি তাকিয়ে থাকি। এক জেদী প্রেমিকা যে ঘর ছেড়েছিল প্রেমিকার হাত ধরে বাকি জীবনটা কাটাবে বলে। সব ছেড়ে আসার পরেও প্রেমিক তাকে ফিরিয়ে দিয়েছিলো। কিন্তু সেই প্রেমিকা বাড়ি ফিরে যায়নি তার ভালোবাসার অপমান হবে বলে। মাথার চুল পেকেছে ,চাকরি করে ঢাকা শহরে থাকে সিঙ্গেল উইম্যান। কিন্তু ভেতর থেকে আপু সেই জেদি প্রেমিকাই থেকে গেল।

এখন আপনারাই বলেন আমি কি করে, এই ভালোবাসাকে কেবল রিপ্রোডাকশনের খাতিরে লাভ হরমোনের ক্ষরণের সংজ্ঞায় ফেলি। কি করে বলি ,এত জেদ এত অভিমান সবই শুধুমাত্র দুইজন হেটেরো সেক্সুয়াল হোমো স্যাপিয়েন্সের মিলনের প্রারম্ভিক কার্যকলাপ।

তাহলে আজকে কেন ভালোবাসায় সেক্স এতোটাই গুরুত্ব পেয়ে গেলো। কেন লিটনের ফ্ল্যাট ট্রেন্ড হয়ে গেলো? কেন দুজনের মিলনের মুহুর্ত ভাইরাল হলো?
আমরা কি কোথাও কোন একটা ভুল করছি না?
ভালোবাসায় সেক্স অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু সেক্সই কি সব?

ভালোবাসার মানে তো তার চাইতে বেশীকিছু। ভালোবাসা মানেত আ বিউটিফুল মাইন্ড মুভিতে জিনিয়াস ড. জন ন্যাশের নোবেল পাওয়ার পরে প্রিয়তমা কে উদ্দেশ্য করে বলা সেই কথাগুলো

” আমি আমার সারাটাজীবন সংখ্যা ,পরিসংখ্যান, যুক্তির পেছনে ছুটেছি। আমার এই ছুটে চলা আমাকে জাগতিক ,মহাজাগতিক ,মনোজাগতিক স্তরে নিয়ে গেছে। কিন্তু আমি শেষপর্যন্ত আমার জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ আবিস্কার টা করি এই যে
ভালোবাসা,একমাত্র ভালোবাসার রহস্যময় পরিসংখ্যানেই সকল যুক্তি এবং কারণ মিলে যায়। আমি আজ এইখানে দাড়িয়ে নোবেল নিচ্ছি কেবলই আমার প্রিয়তমার জন্য। ”

এই আস্থা ,এই বিশ্বাস,এই ভয়ানক দুর্যোগে একে অন্যের হাতটা শক্ত করে ধরে রাখা। এর নামই তো ভালোবাসা।

ছেলে মেয়েরা তোমরা চোখ ধাঁধানো ফিগার আর মোটা মানিব্যাগের গ্ল্যামারাস জগত থেকে চোখ ফিরিয়ে দুইটা মিনিট একটু ঠান্ডা মাথায় ভাবো। লাভ ইজ নট অল এবাউট সেক্স মানি অর গেইনিং সামথিং। ভালোবাসা আরো প্রাচীন ,আরো প্রাজ্ঞ ,আরো পবিত্র। ভালোবাসা হিমালয়ের কোন এক নির্জন গুহায় ঈশ্বরের দেখা পেতে দীর্ঘকাল সাধনায় রত কোন এক ঋষীর প্রার্থনার মত।

ভালোবাসা বেঁচে থাক অফিস ফেরত যুবকের পরিশ্রমের ঘামে। ভালোবাসা বেঁচে থাক সেই যুবকের অপেক্ষায় থাকা কল্পনায় ব্যাস্ত প্রেমিকার সলজ্জ শিহরণে।

লেখক: আরফিনা সাহসী

লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া

সর্বশেষ - মতামত