ভার্চুয়ালে ৮৪৬৫৭ আবেদনের শুনানি, ৪৪৮০২ আসামির জামিন

সুপ্রিম কোর্টের নির্দেশনায় করোনাভাইরাসের এ দুর্যোগে সারা দেশের সকল আদালতে (ভার্চুয়াল) ৩০ কার্যদিবসে ৪৪ হাজার ৮০২ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। এ সময়ে মোট ৮৪ হাজার ৬৫৭টি আবেদনের শুনানি নিয়ে এসব আসামিদের জামিন দেয়া হয়েছে বলে শুক্রবার (২৫ জুন) সাংবাদিকদের জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে, গত ৯ মে ভার্চুয়াল কোর্টে শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেন।

ওইদিনই নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়। ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়।

পরে ২৫ জুন পর্যন্ত মোট ৩০ কার্যদিবসের একটি বিবরণীতে দেখা যায়, ১২ মে ১৪৪, ১৩ মে ১০১৩, ১৪ মে ১৮২১, ১৭ মে ৩৪৪৭, ১৮ মে ৩৬৩৩, ১৯ মে ৪০৪২, ২০ মে ৪৪৮৪, ২৭ মে ৮৭৬, ২৮ মে ১৪৪৭, ৩১ মে- ৪ জুন ৬৫৪২,৭ জুন-১১ জুন ৫৬৭৫, ১৪ জুন-১৮ জুন ৬০৪৭, ২১ জুন -২৫ জুন পর্যন্ত ৫৬০০ জন আসামির জামিন মঞ্জুর করে আদেশ দেয়া হয়েছে।

এর মধ্যে, দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ দেয়া পর্যন্ত ভার্চুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে বলে রেজিস্টার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।