মঙ্গলবার , ৩০ জুলাই ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভারত সিরিজের আগে অধিনায়ক বদল শ্রীলঙ্কার, ওয়ানডে দল ঘোষণা

Paris
জুলাই ৩০, ২০২৪ ৯:০৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। বৃষ্টির কারণে তৃতীয় ও শেষ ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নামছে ভারত-শ্রীলঙ্কা। তার আগেই অধিনায়ক বদলে ফেলল স্বাগতিক লঙ্কানরা। টি-টোয়েন্টি সিরিজের আগে চারিথ আসালাঙ্কাকে অধিনায়ক করা হয়েছিল, এবার ওয়ানডেতেও তার কাঁধে নেতৃত্বভার দেওয়া হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে এতদিন ফরম্যাটটিতে নেতৃত্ব দেওয়া কুশল মেন্ডিসকে।

এর আগে ২০২৩ সালের ডিসেম্বরে মেন্ডিসকে ওয়ানডের অধিনায়ক করেছিল শ্রীলঙ্কার একই নির্বাচক কমিটি। ২০২৩ বিশ্বকাপেও তিনি বেশ কয়েক ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সবমিলিয়ে তার অধীনে খারাপ ফল পায়নি লঙ্কানরা, আট ম্যাচে জয় পায় ছয়টিতে। আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে দলকে সিরিজ জেতালেও, বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজে হেরে যান ২-১ ব্যবধানে।

এদিকে আসালাঙ্কা টি-টোয়েন্টির অধিনায়কত্ব পেয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা পদত্যাগ করায়। সে হিসেবে ওয়ানডের নেতৃত্ব তার জন্যও হয়তো কিছুটা অপ্রত্যাশিত। তবে সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার সবচেয়ে ধারাবাহিক ব্যাটারদের একজন আসালাঙ্কা। আন্তর্জাতিক ক্যারিয়ারের ৫২ ওয়ানডেতে তিনি ৪৩.৪৯ গড় এবং ৯০ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন। তাকে অধিনায়ক বানিয়ে ভারতের বিপক্ষে ১৬ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। যেখানে টেস্ট ব্যাটার নিশান মাদুশকাও জায়গা পেয়েছেন।

আগামী ২, ৪ ও ৭ আগস্ট তিনটি ওয়াডে খেলবে শ্রীলঙ্কা-ভারত। যেখানে আকিলা ধনাঞ্জয়া ও চামিকা করুণারত্নে সাময়িক বিরতির পর স্বাগতিক স্কোয়াডে ডাক পেয়েছেন। এ ছাড়া দিলশান মাদুশঙ্কা ও আসিথা ফার্নোন্দোর মতো পেসারদের কেবল টি-টোয়েন্টিতে দেখা যেত, এবার তারাও রয়েছেন ওয়াডে দলে। ইনজুরিতে থাকা দুষ্মন্ত চামিরা ও ‍নুয়ান থুসারা এই দলেও নেই। টি-টোয়েন্টির পর স্পিন অলরাউন্ডার ‍দুনিথ ভেল্লালাগে জায়গা পেয়েছেন ওয়ানডেতেও।

ওয়ানডে সিরিজটি হবে কলম্বোর খেত্তারামা স্টেডিয়ামে, যাকে স্পিনবান্ধব বলে মনে করা হয়। সে হিসেবে স্কোয়াডে বিশেষজ্ঞ পেসার হিসেবে মাথিশা পাথিরানার সঙ্গে থাকছেন কেবল মাদুশঙ্কা ও আসিথা। দলে জায়গা হয়নি লাহিরু কুমারা ও প্রমোদ মাদুশনের। বিপরীতে স্কোয়াডে স্পিন অপশন রয়েছে অনেক– হাসারাঙ্গা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া, ভেল্লালাগে তো আছেনই, পার্টটাইমার হিসেবে কামিন্দু মেন্ডিস ও আসালাঙ্কাও প্রয়োজনে হাত ঘোরাতে পারেন।

শ্রীলঙ্কার ওয়ানডে স্কোয়াড
চারিথ আসালাঙ্কা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, জানিথ লিয়ানাগে, নিশান মাদুশকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, চামিকা করুণারত্নে, মহেশ থিকশানা, আকিলা ধনাঞ্জয়া, দিলশান মাদুশঙ্কা, মাথিশা পাথিরানা ও আসিথা ফার্নান্দো।

সর্বশেষ - খেলা