ভারত সফর শেষে দেশে ফিরলেন বিমানবাহিনী প্রধান

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডাব্লিউসি, এফএডাব্লিউসি, পিএসসি ভারত সফর শেষে বৃহস্পতিবার (২৩-১২-২০২১) দেশে প্রত্যাবর্তন করেছেন। উল্লেখ্য, বিমানবাহিনী প্রধান সস্ত্রীক দুজন সফরসঙ্গীসহ ভারতীয় বিমানবাহিনী প্রধানের আমন্ত্রণে গত ১৯ ডিসেম্বর এক সরকারী সফরে ভারতে গমন করেছিলেন।

ভারত সফরের শুরুতে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান অমর জোয়ান জয়তি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ১৯৭১ সালের মহান স্বাধীনতাযুদ্ধে আত্মত্যদানকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
সফরকালে তিনি ভারতীয় বিমানবাহিনী সদর দপ্তরে বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল VR Chaudhari, PVSM AVSM VM ADC-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। এর আগে ভারতীয় বিমানবাহিনী সদর দপ্তরে পৌঁছলে একটি চৌকস কন্টিনজেন্ট বাংলাদেশ বিমানবাহিনী প্রধানকে গার্ড অব অনার প্রদান করে।

এ ছাড়া বিমানবাহিনী প্রধান ভারতের চিফ অব স্টাফ কমিটির সভাপতি (CoSC) ও সেনাবাহিনী প্রধান জেনারেল MM Naravane, PVSM, AVSM, SM, VSM, ADC এবং নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল R Hari Kumar, PVSM, AVSM, VSM, ADC-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পেশাগত বিষয়ে মতবিনিময় করেন।

ভারতে অবস্থানকালে বিমানবাহিনী প্রধান চণ্ডীগড় ও মুম্বাইয়ে অবস্থিত বিভিন্ন সামরিক শিল্প-কারখানা ও অসামরিক স্থাপনা পরিদর্শন করেন। বিমানবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হওয়ার পাশাপাশি পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে বলে আশা করা যায়।

 

সূত্রঃ কালের কণ্ঠ