ভারত-পাকিস্তান সীমান্তে তিনদিনে নিহত ১৯

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারত-পাকিস্তান সীমান্তের বিভিন্ন জায়গায় গোলাগুলিতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। কাশ্মীর সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধির মধ্যে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত গোলাগুলির ঘটনায় নিহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে রয়টার্স।

 

ভারত ও পাকিস্তানের কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, মঙ্গলবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের জম্মু অংশের রামগড় এলাকায় তিন নারী ও দুই শিশুসহ ৭ জন নিহত হয়েছে। এর আগে গত সোমবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে কমপক্ষে ৪ জন নিহত ও ৫ জন আহত হয়েছে বলে খবর প্রকাশ করা হয়। এর আগে গত শুক্রবার ও শনিবার নকেল ও পার্শ্ববর্তী টাট্টা পানি সেক্টরে আটজন নিহত ও ১০ জন আহত হয়।

 

তবে বিভিন্ন বেসামরিক সূত্রমতে নিহতের এ সংখ্যা ২১ বলেও উল্লেখ করেছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। কারণ পাকিস্তানের সৈন্য নিহতের খবর অনেক ক্ষেত্রেই অজানা থাকছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমটি।

 

এর আগে গত শনিবার জম্মু-কাশ্মীরের কেরান সেক্টরের নিয়ন্ত্রণরেখার কাছে পাকিস্তানের অন্তত চারটি সীমান্তচৌকি ধ্বংস করে বহু পাকিস্তানি সৈন্য নিহতের দাবি করেছিল ভারত। তবে ওই খবরের সত্যতা নিশ্চিত করেনি পাকিস্তান সেনাবাহিনী।

 

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, শনিবার যুদ্ধবিরতি ভঙ্গ করে জম্মু-কাশ্মীরের আরএস পুরা সেক্টরে পাকিস্তানের হামলার জবাবে ভারতীয় সেনাবাহিনী এ হামলা চালায়।

 

ভারতীয় সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ের সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, হামলায় পাকিস্তানের অন্তত ২০ সেনা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

 

ভারতের সেনাবাহিনী আরো জানায়, যুদ্ধবিরতি ভঙ্গ করে শনিবার জম্মু-কাশ্মীরের কাথুয়া ও আরএস পুরা সেক্টরের আন্তর্জাতিক সীমান্তবর্তী অঞ্চলে পাকিস্তানের সেনারা কয়েক দফা হামলা চালায়। পাকিস্তানের হামলায় মাচিল সেক্টরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্য নিহত হয়।

 

পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় সেনাদের সেপ্টেম্বরের কৌশলগত হামলার পর থেকে কয়েক দফা যুদ্ধবিরতি ভেঙে জম্মু-কাশ্মীরের সীমান্তবর্তী অঞ্চলে হামলা চালিয়েছে পাকিস্তান। পাকিস্তানের হামলায় ভারতের সেনাবাহিনীর চারজন ও বিএসএফের তিন সদস্য নিহত হয়েছে। এ ছাড়া সীমান্তবর্তী গ্রামের চার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছেন অনেকে। ভারতের সীমান্তবর্তী অঞ্চলে কড়া সতর্কতা জারি করা হয়েছে।

 

গত সেপ্টেম্বরে কাশ্মীর সীমান্তে ভারতীয় সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় ১৯ সেনা নিহত হওয়ার পর পাল্টা আঘাত হিসেবে ভারত পাকিস্তানের ভূখণ্ডে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামে একটি পরিচালনা করে। ওই হামলার সূত্র ধরেই সীমান্তে একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণ করে যাচ্ছে দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ দুটি।

সূত্র: এনটিভি