ভারতে শ্রমিক স্পেশাল ট্রেনে ১৮ দিনে ৮০ জনের মৃত্যু

গত ১৮ দিনের মধ্যে ট্রেনেই মৃত্যু হয়েছে ৮০ জন অভিবাসী শ্রমিকের- বলছে ভারতের রেল পুলিশ।

রেল পুলিশের তথ্য অনুযায়ী, ১ মে থেকে ২৭ মে পর্যন্ত দেশটির বিভিন্ন রাজ্য থেকে ৩ হাজার ৮৪০টি ট্রেন ছাড়া হয়েছে। এই সময়ের মধ্যে ৫০ লাখেরও বেশি শ্রমিককে তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেয়া হয়েছে।

হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, শ্রমিকদের মৃত্যুর পরিসংখ্যান ধরা হয়েছে গত ৯ মে থেকে ২৭ মে পর্যন্ত। এই ১৮ দিনের মধ্যেই পূর্ব-মধ্য রেল, উত্তর-পূর্ব রেল, উত্তর রেল এবং উত্তর-মধ্য রেল জোনগুলোতেই মৃত্যু হয়েছে শ্রমিকদের। মৃতদের মধ্যে ৪ বছরের শিশু থেকে ৮৫ বছরের ব্যক্তিও রয়েছেন।

মৃত্যু প্রসঙ্গে রেলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে বেশিরভাগই কোনো না কোনো রোগে আক্রান্ত ছিলেন।

এক শীর্ষ রেলকর্মকর্তা জানিয়েছেন, শ্রমিকদের মৃত্যুর কারণ হল অত্যধিক গরম, ক্লান্তি ও তৃষ্ণা। প্রথম থেকেই এই সমস্যাগুলোর মুখোমুখি হতে হয়েছে শ্রমিকদের। যার কারণে অনেকেরই মৃত্যু হয়েছে।

ভারতে লকডাউনের কারণে বাড়ি ফিরতে ৫০০ কিলোমিটার হেঁটেছেন অনেক শ্রমিক, কেউ বা তারও বেশি। এভাবে হাঁটতে হাঁটতে পথেই প্রাণ হারিয়েছেন অনেকে। পরে লকডাউনের কারণে দেশটির বিভিন্ন প্রান্তে আটকে পড়া অভিবাসী শ্রমিকদের বাড়ি ফেরাতে রেলের পক্ষ থেকে শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়। তবে তাতেও আটকানো যায়নি মৃত্যু।

সূত্রঃ সময়