ভারতে মন্দিরে পূজার সময় কূপে পড়ে ১৩ পুণ্যার্থীর মৃত্যু

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে রামনবমী উপলক্ষ্যে মন্দিরে পূজা দিতে গিয়ে অন্তত ১৩ পুণ্যার্থীর প্রাণহানি ঘটেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে রাজ্যের প্যাটেল নগর এলাকায় বালেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও এক ডজনের বেশি মানুষ।

পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার বলেছে, বৃহস্পতিবার সকালে শ্রী বালেশ্বর মন্দিরে কয়েকশ’ পুণ্যার্থী হাজির হয়েছিলেন। পুজা চলাকালীন কিছুসংখ্যক পুণ্যার্থী মন্দিরের ভেতরের একটি কূপের ছাদে উঠে পড়েন।  কূপটি বহু পুরোনো। সেটির মুখ কংক্রিটের ছাউনি দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল। সেই ছাউনির উপর উঠতেই এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন দাবি করেছেন, কংক্রিটের ছাউনির নিচে কিছু লোক চাপা পড়ে রয়েছেন। তাদের দ্রুত উদ্ধারের চেষ্টা চালাচ্ছে পুলিশ, দমকল এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র সাংবাদিকদের বলেছেন, এই ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। ১১ জনের দেহ উদ্ধার হয়েছে। তাদের মধ্যে ১০ জন নারী, একজন পুরুষ রয়েছেন। ১৯ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। কূপে এখনও অনেকে আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। পরিস্থিতির ওপর নজর রাখতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। একই সঙ্গে মন্দিরে দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ৫ লাখ রুপি এবং আহত ব্যক্তিদের ৫০ হাজার রুপি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

মধ্যপ্রদেশ পুলিশের কর্মকর্তা মনীশ কাপুরিয়া ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বালেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরের দুর্ঘটনাস্থলে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। আহতদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।