বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি ২০২১ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভারতে তৈরি কোভিশিল্ড দিয়ে নেপালে দ্বিতীয় ধাপের টিকাদান শুরু

Paris
ফেব্রুয়ারি ১১, ২০২১ ১২:৩২ অপরাহ্ণ

ভারতের সেরাম ইন্সটিটিউটে (এসআইআই) তৈরি করোনাভাইরাসের টিকা চলতি বছরের ১৫ জানুয়ারি জরুরি ব্যবহারের অনুমোদন দেয় নেপাল সরকার। এরপর গত মঙ্গলবার সেরাম ইন্সটিটিউটের তৈরি টিকা নিয়ে দ্বিতীয় ধাপের টিকাদান কর্মসূচি শুরু করেছে দেশটি।

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সে দেশের গণমাধ্যম খাবারহাব এক প্রতিবেদনে জানিয়েছে, দ্বিতীয় ধাপে এসে সেরাম ইন্সটিটিউটের তৈরি টিকা সাংবাদিক থেকে শুরু করে কূটনীতিবিদ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যারা সামনের সারিতে থেকে কাজ করছেন, তাদের দেওয়া হচ্ছে।

ড. শ্যামরাজ উপ্রীতি জানিয়েছেন, ভারত সরকার অনুদান হিসেবে যে তিন লাখ ডোজ টিকা পাঠিয়েছে, দ্বিতীয় ধাপে তা সাংবাদিক, কূটনীতিক এবং সরকারি কর্মকর্তাদের দেওয়া হচ্ছে।

প্রথম ধাপে চার লাখ ৩০ হাজার মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সে দেশে। তবে এরই মধ্যে এক লাখ ৮৪ হাজার আটশ ৫৭ জন টিকাটি নিয়েছেন।

সামনের শুক্রবার পর্যন্ত দ্বিতীয় ধাপের টিকা দেওয়া হবে।  এই ধাপে প্রায় তিন লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ড. উপ্রীতি বলেছেন, সাংবাদিক ও কূটনীতিবিদ ছাড়া অন্য যারা সম্মুখসারিতে থেকে কাজ করছেন, তাদের টিকা নেওয়ার সংখ্যা বাড়ছে। এর আগে গত ২৭ জানুয়ারি সে দেশে করোনার টিকা দেওয়া শুরু হয়।

প্রথম ধাপে টিকা দেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে- সম্মুখসারির চিকিৎসাকর্মী, বর্জ্য ব্যবস্থাপনা কর্মী, অ্যাম্বুলেন্স চালক, লাশবাহী গাড়ির চালক এবং নিরাপত্তাকর্মীদের।

 

সুত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক