ভারতে একদিনে আক্রান্ত ২৬ হাজারের বেশি

ভারতে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিনই প্রায় রেকর্ড হারে সংক্রমণ দেখা যাচ্ছে। বৃহস্পতিবারের ক্ষেত্রেও তাঁর ব্যতিক্রম হল না। শুক্রবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, গত ২৪ ঘন্টায়  আক্রান্ত প্রায় ২৬ হাজার ৫০৬ জন। মৃত্যু হয়েছে ৪৭৫ জনের।

ফের নতুন করে সংক্রমণের জেরে  এখন মোট সংক্রামিতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লক্ষ ৯৩ হাজার ৮০২ জন। এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ২ লক্ষ ৭৬ হাজারের বেশি। সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৪ লক্ষ ৯৫ হাজার।

গত ২৪ ঘন্টায়  মৃত্যু হয়েছে ২১ হাজার ৬০৪ জনের। এর মধ্যে বৃহস্পতিবার কেন্দ্র জানিয়েছে, করোনাভাইরাসে মৃতদের মধ্যে ৮৫ শতাংশের বয়সই ৪৫ বছরের ওপরে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে ৫৩% মৃতের বয়স ৬০ বছরের বেশি। বর্তমানে ৬০ বছরের বেশি মানুষের সংখ্যা মোট জনসংখ্যার ১০ শতাংশ।

পরিসংখ্যান বলছে, ২৫ শতাংশ মানুষের বয়স ৪৫ এর ওপরে। করোনায় যত মানুষের মৃত্যু হয়েছে, তাঁর ৮৫ শতাংশ এই বয়সেরই। ৬০ থেকে ৭৪ এর মধ্যেকার বয়সী মানুষ রয়েছে মোট জনসংখ্যার ৮ শতাংশ। করোনায় যত মানুষের মৃত্যু হয়েছে, তাঁর মধ্যে এই বয়সের মানুষ রয়েছে ৩৯ শতাংশ।

ভারতে মোট জনসংখ্যার মাত্র ২ শতাংশ মানুষের বয়স ৭৫ এর ওপরে। কিন্তু করোনায় মোট মৃতের মধ্যে তাঁদের মৃত্যুর হার ১৪ শতাংশ। মোট জনসংখ্যার মধ্যে ৩৫ %-এর বয়স ১৪ এর কম। করোনায় মোট মৃতের মধ্যে তাঁদের পরিমাণ শতকরা ১ ভাগ।

এছাড়া  ১৫ থেকে ২৯ বছরের মানুষ রয়েছে ১৮ শতাংশ। এক্ষেত্রে করোনায় মৃতের হার ৩ শতাংশ। এবং ৩০ থেকে ৪৪ এর মধ্যে থাকা মানুষ  রয়েছেন ২২ শতাংশ। করোনায় মৃতের মধ্যে এই বয়সের মানুষের পরিমাণ ১১ শতাংশ।

 

সুত্রঃ কালের কণ্ঠ