ভারতের বাজেট পেশ : কোন কোন জিনিসের দাম বাড়ল-কমল?

সিল্কসিটি নিউজ ডেস্ক:

চলতি আর্থিক বছরের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার (১ ফেব্রুয়ারি) ‘সাধারণ বাজেট ২০২৩’ পেশ করেছেন তিনি। রাজস্ব আদায় বাড়াতে বাজেটে বেশি কিছু সামগ্রীর ওপর আন্তঃশুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। বাজেটে কর ছাড়ের ক্ষেত্রে বড় চমক রয়েছে। করমুক্তির ঘোষণায় স্বস্তি পেয়েছেন চাকরিজীবীরা। এ ছাড়া রপ্তানিতে উৎসাহ দেওয়া, উৎপাদন বাড়ানো ইত্যাদি কারণে কিছু সামগ্রীর ওপর কর কমানোর প্রস্তাব করেছেন তিনি। বাজেটে বেশ কিছু জিনিসের দাম বেড়েছে। নতুন করে সস্তাও হয়েছে বেশ কিছু পণ্য। একনজরে দেখে নেওয়া যাক বাজেট-পরবর্তী মূল্যের ওঠাপড়া। কোন কোন পণ্যের ওপর কেমন প্রভাব পড়তে পারে এবারের বাজেট প্রস্তাবনায়? চলুন জেনে নিই ২০২৩ সালের বাজেটের খুঁটিনাটি।

যেসব জিনিসের দাম কমতে পারে : এবারের বাজেটে টিভি প্যানেলের ওপেন সেলের ওপর আন্তঃশুল্ক ২.৫ শতাংশ কমানো হয়েছে। মোবাইল ফোন তৈরির জন্য বেশ কিছু সামগ্রীর ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করেছেন নির্মলা সীতারামন। ল্যাবরেটরিতে তৈরি হীরার ওপর আন্তঃশুল্ক কমানো হয়েছে। চিংড়ি রপ্তানিতে উৎসাহ দিতে তার রেণুর ওপর আন্তঃশুল্ক কমানো হয়েছে। কমবে ক্যামেরার লেন্সের দামও। লেন্সের ওপর প্রযুক্ত শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে বাজেটে। শিশুদের দেশি খেলনার দাম কমবে। বাজেটে খেলনার ওপর শুল্কে ছাড় দেওয়া হয়েছে। দেশি সাইকেলের দামও কমবে বাজেটের পর। দেশে তৈরি সাইকেলের ওপর কর কমিয়ে দেওয়া হয়েছে। বাজেটের পর সস্তা হবে লিথিয়াম ব্যাটারি। ব্যাটারির দাম বেশ খানিকটা কমতে চলেছে। শুল্কে ছাড় দিয়েছে সরকার। প্লাটিনাম ধাতুর যাবতীয় গয়নার দামও বাড়তে চলেছে। বাজেটে এই ধাতুর ওপর শুল্ক বাড়িয়ে দিয়েছে সরকার।

বাজেটে দাম বাড়তে পারে যেসব জিনিসের : ধূমপায়ীদের জন্য সুখবর নেই বাজেটে। দাম বাড়বে সিগারেটের। সিগারেটের ওপর ১৬ শতাংশ কর আরোপ করা হয়েছে এবারের বাজেটে। কম্পাউন্ডেড রাবার আমদানির ওপর শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। গোল্ড বার থেকে তৈরি সামগ্রীর ওপর আন্তঃশুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। রান্নাঘরে ইলেকট্রিক চিমনির ওপর আন্তঃশুল্ক ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। বিদেশি ইলেকট্রিক গাড়ির দাম বাড়বে। এই গাড়ির ওপর আমদানি শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। তবে কমছে দেশে তৈরি ইলেকট্রিক গাড়ির দাম। কাঁচামালের ওপর শুল্ক কমানো হয়েছে। ইমিটেশন গয়নার দাম বাড়তে চলেছে। বাজেটে ইমিটেশন গয়নার ওপর প্রযুক্ত শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। প্লাটিনাম ধাতুর যাবতীয় গয়নার দামও বাড়তে চলেছে। বাজেটে এই ধাতুর ওপর শুল্ক বাড়িয়ে দিয়েছে সরকার। এ ছাড়াও সোনার ওপর শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। ফলে কিছুটা বাড়তে পারে সোনার দামও।

আগামী বছর লোকসভা ভোট। তার আগে বুধবার বর্তমান মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে মোদি সরকার। সেদিক থেকে বাজেটে শুল্কের হারে খুব বেশি পরিবর্তন দেখা যাচ্ছে না। বরং ব্যক্তিগত আয়করে বড় ছাড় ঘোষণা করে মধ্যবিত্ত সুরাহা দেওয়ার চেষ্টা করেছেন নির্মলা সীতারামন।

সূত্র: কালের কণ্ঠ