ভারতকে তরল অক্সিজেন-জেনারেটর-ভেন্টিলেটর দেয়ার ঘোষণা ফ্রান্সের

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে এবার ফ্রান্সও। ভারতকে উচ্চ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর, ২০০০ জন রোগীর জন্য তরল অক্সিজেন, ২৮টি ভেন্টিলেটর ও আইসিউয়ের প্রয়োজনীয় সরঞ্জাম প্রদানের কথা ঘোষণা করল ফ্রান্স।

‘আগামী বেশকয়েক দিনের মধ্যেই ভারতে ৮টি অক্সিজেন জেনারেটর যা বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদন করতে পারবে। ২০০০ রোগীর ৫ দিনের জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম ডেলিভারি করা হবে,’ টুইট বার্তায় এ কথা জানিয়েছেন ভারতের ফরাসি অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন।

লিনেন জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার এই সংহতিতে সাথ দিচ্ছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানিগুলো ও ইউরোপীয় ইউনিয়ন।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের ফরাসি দূতাবাস ও মন্ত্রকের সঙ্কট মোকাবিলা কেন্দ্রের যৌথ সহায়তায় চলতি সপ্তাহের শেষেই উড়ানপথে বা জলপথে উক্ত সরঞ্জাম ভারতের উদ্দেশে রওনা দেবে।

ফ্রান্সের ছোট ও মাঝারি শিল্প উদ্যোগে নির্মিত ৮টি অক্সিজেন জেনারেটর ভারতের হাসপাতালগুলোকে আগামী ১০ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের জোগান দেবে। যার ফলে করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা অনেকটাই মিটবে।

রবিবার ফরাসি প্রেসিডেন্ট জানান, ভারতের সঙ্গে এই যুদ্ধে ফ্রান্সও সামিল। আগামী দিনে ভারতকে সব রকম সহায়তা করা হবে বলে আশ্বাস দেন তিনি।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন