বয়স্কদের বুস্টার ডোজ দেবে স্পেন

স্পেন ৭০ বছরের বেশি বয়সীদের করোনা টিকার তৃতীয় ডোজ দেওয়ার কথা ভাবছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা বাড়াতে ৭০ বছরের বেশি বয়সীদের টিকার তৃতীয় ডোজ দেওয়া হবে।

ন্যাশনাল পাবলিক হেলথ কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে চলতি মাসের শেষের দিকে বয়স্ক ব্যক্তিদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, যেসব বয়স্ক লোকজন ৬ মাস আগে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের এখন বুস্টার ডোজ দেওয়া হবে। এখন পর্যন্ত শুধুমাত্র কেয়ার হোমগুলোর বাসিন্দাদের এবং যাদের ইমিউন সিস্টেম ঝুঁকিপূর্ণ তাদেরকেই টিকার তৃতীয় ডোজ দিচ্ছে স্পেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং দুর্বল লোকজনের সুরক্ষা বাড়ানোই প্রধান লক্ষ্য। সে কারণেই তাদের বুস্টার ডোজের আওতায় আনা হচ্ছে। এদিকে সোমবার ১৮ বছরের বেশি বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার তৃতীয় ডোজের অনুমোদন দিয়েছে ইউরোপের ওষুধ বিষয়ক নজরদারি সংস্থা। ভাইরাসের বিরুদ্ধে টিকার সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পাচ্ছে এমন আশঙ্কা থেকেই এখন বিভিন্ন দেশ বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ