ব্রণ সারাতে পুদিনা পাতা

ব্যস্ত জীবনে অনেক সময় আমরা বাইরের খাবার খেয়ে থাকি। বাইরে খাওয়া, কম পানি খাওয়া, খাওয়া দাওয়া অনিয়ম সবকিছু শরীরের উপর প্রভাব ফেলে। ঘুম নষ্ট হয় সেই সাথে হয় হজমের গোলমাল। আর এসব কিছুর প্রভাব পড়ে ত্বকের স্বাস্থ্যের উপর। ত্বকের এসব যাবতীয় সমস্যার সমাধান আছে পুদিনা পাতাতে। চলুন জেনে নেওয়া যাক।

ত্বকের কী কী সমস্যার সমাধান করতে পারে পুদিনা পাতা

দিন দিন আমাদের জীবনধারা পরিবর্তনের সঙ্গে বাড়ছে ত্বকের সমস্যাও। কারও ব্রণর অসুবিধা, কারও বা মুখে দাগ-ছোপ। সব সমস্যার সমাধান করা যেতে পারে ঘরে বসেই।

১) ব্রণ: পুদিনা পাতার ওষধি গুণ রয়েছে। এতে আছে ভিটামিন এ এবং স্যালিক্লিক অ্যাসিড। সঙ্গে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সঙ্গে লড়ার ক্ষমতাও রয়েছে । পুদিনা পাতা পেস্ট করে পনেরো মিনিট মুখে মেখে রাখলেই হবে। কয়েক দিনেই মিলবে ফল।

২) দাগ-ছোপ: চোখের নিচের কালি পড়তে বেশি সময় লাগে না। কয়েক রাত টানা কাজ করলেই সেই কালি হয়ে যায় নিত্য সঙ্গী। পুদিনা পাতায় আছে অ্যান্টি-অক্সিড্যান্ট। চোখের নিচের কালি দিনরাত পুদিনা পাতা দিয়ে রাখলে চলে যাবে।

৩) ঔজ্জ্বল্য: খাওয়া-ঘুমের অনিয়ম কয়েক দিনেই চেহারার ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। তা ফেরাতে পুদিনা পাতার রসের উপর ভরসা করা যায়।  এতে করে মুখের জমে থাকা ময়লা দূর হয়।ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসে।

 

সূত্রঃ কালের কণ্ঠ