ব্যাটম্যান ছবি থেকে ট্রাম্পের অভিষেক ভাষণ!

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করা ডোনাল্ড ট্রাম্প তার অভিষেক ভাষণ দেওয়ার পরপরই প্রশ্ন উঠে তার মৌলিকত্ব নিয়ে।

 

ট্রাম্পের ওই অভিষেক ভাষণের সঙ্গে অনেকেই মিল খুঁজে পান সায়েন্স ফিকশন ‘ব্ল্যাক মিরর’-এর  একটি এপিসোডের সঙ্গে। এরপর আলোচনায় আসে ব্যাটম্যান সিরিজের অন্যতম জনপ্রিয় ছবি ‘‌দ্য ডার্ক নাইট রাইসেস’। যেখানে ছবিটির ভিলেন বেন ব্ল্যাকগেটের (টম হার্ডি অভিনীত) ‘প্রিজন স্পিচ’-এর বক্তব্য আর ট্রাম্পের ওই ভাষণের অদ্ভুত মিল পাওয়া যায়।

 

‘প্রিজন স্পিচ’-এর মতোই ট্রাম্প বলেন, ‘ওয়াশিংটন থেকে যে গুটিকয়েক মানুষ যুক্তরাষ্ট্রকে শাসন করছে, তাদের কাছ থেকে দেশটিকে আবারও জনগণের হাতে তুলে দেওয়া হবে।’

 

ছবিতে বেনের মূল বক্তব্য ছিল, ‘গোথাম সিটির সম্পদ গুটিকয়েক মানুষের কাছ থেকে তিনি আবারও জনগণের হাতে তুলে দেবেন।’

 

তবে ব্যাটম্যান সিরিজের ওই ছবি বেনের পরিণতি ভালো হয়নি। মিসাইলের আঘাতে তিনি নিহত হন।

 

ওয়াশিংটনে ট্রাম্পবিরোধী আন্দোলনের সঙ্গেও গোথাম সিটির নাগরিকদের সহিংস বিক্ষোভেরও মিল পাওয়া যায়। হলিউডের ছবির কোনও দৃশ্যের বক্তব্যের সঙ্গে এই মিল খুঁজে পাওয়াটা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচিত-সমালোচিতও হয়েছে।

 

‌উল্লেখ্য, ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন ডোনাল্ড ট্রাম্প। শপথ গ্রহণের পরদিন ২১ জানুয়ারি ওয়াশিংটনের পেনসিলভ্যানিয়া এভিনিউতে আয়োজিত ‘নারী পদযাত্রা’ পরিণত হয় জনস্রোতে। অন্তত পাঁচ লাখ নারী এতে অংশগ্রহণ করেন। ‘নারী পদযাত্রা’ হলেও নতুন মার্কিন নেতার বিরুদ্ধে বিক্ষোভে পুরুষ, বৃদ্ধ, শিশু-কিশোররাও অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল করেন।

 

ওয়াশিংটনের বিক্ষোভে অংশ নিয়েছেন ম্যাডোনা, কেটি পেরি, স্কারলেট জোহানসন, অ্যামি শুমার, প্যাট্রিসিয়া আরক্যুয়েট, এমা ওয়াটসনের মতো তারকারা।

সূত্র: বাংলা ট্রিবিউন