বিশ্বে টানা দ্বিতীয় দিন দুই লাখের বেশি শনাক্ত

আবারও রকেট গতিতে সংক্রমণ ছড়াচ্ছে করোনাভাইরাস। শনিবার বিশ্বে টানা দ্বিতীয় দিন দুই লাখের বেশি রোগী শনাক্ত হয়েছেন।

এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১২ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ২৯ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময় শনিবার রাত ৯টা ২০ পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১২ লাখ ৫৫ হাজার ১৩৮ জন। মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ২৫২ জন।

অবস্থা আশঙ্কাজনক ৫৮ হাজার ৮৩৮ জনের। সুস্থ হয়েছেন ৬৩ লাখ ৮১ হাজার ৫৫ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯ হাজার ২৮, মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭০ জনের। যা আগের ২৪ ঘণ্টায় ছিল ২ লাখ ৯ হাজার ৩৭৯ ও ৫ হাজার ১৫৫ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে রোগী। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯০৪ জন, মৃত্যু হয়েছে ৬১৬ জনের।

এ নিয়ে টানা তৃতীয় দিন দেশটিতে অর্ধ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে মোট রোগীর সংখ্যা ২৮ লাখ ৯২ হাজার ৯৬ জন, মারা গেছেন ১ লাখ ৩২ হাজার ১১৬ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৯৮৮ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ২৬৪ জনের। দেশটিতে রোগীর সংখ্যা ১৫ লাখ ৪৫ হাজার ৪২৪ জন, মৃত্যু হয়েছে ৬৩ হাজার ২৯৬ জনের।

তৃতীয় স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৬ লাখ ৭৪ হাজার ৫১৫ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ২৭ জনের।

চতুর্থ স্থানে থাকা ভারতে লকডাউন শিথিলের পর থেকে করোনাভাইরাস পরিস্থিতি ভয়ানক রূপ পেয়েছে। শুক্রবার সকাল থেকে শনিবার পর্যন্ত ২২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।

একদিনে ভারতে এত বেশি সংক্রমণ আগে কখনও হয়নি। দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭২১ জন। এ নিয়ে সেখানে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৫১ হাজার ৩১৫ জন, মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৯৫ জনের।

এদিকে আক্রান্তের সংখ্যায় বিশ্ব তালিকায় যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে এসেছে স্পেন। দেশটিতে আক্রান্ত ২ লাখ ৯৭ হাজার ৬২৫ জন, মারা গেছেন ২৮ হাজার ৩৮৫ জন।

ষষ্ঠ স্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে আক্রান্ত ২ লাখ ৯৫ হাজার ৫৯৯ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ২২৬ জনের।

 

সূত্রঃ যুগান্তর