বিশ্বাস করুন, সবচেয়ে খারাপ অবস্থার এখনও বাকি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা এক লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে প্রায় ২৫ লাখ মানুষ।

তবে সাড়া ৬ লাখেরও বেশি মানুষ সুস্থ হলেও চরম বিপর্যয় আসতে এখনও বাকি বলে বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার জেনেভায় সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস সাংবাদিকদের বলেন, ‘বিশ্বাস করুন, সবচেয়ে খারাপ অবস্থার এখনও বাকি। আসুন একসঙ্গে সেই ট্র্যাজেডি ঠেকাই। এটা এমন একটা ভাইরাস, যা এখনও মানুষ বুঝতে পারছে না।’

পৃথিবীর প্রায় সব দেশে ছড়িয়ে পড়েছে করোনা। সংক্রমণ রোধে দেশে দেশে লকডাউন, জরুরি অবস্থা, কারফিউসহ অবরুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে ।

তবে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোতে গত কয়েকদিনে মৃত্যুর হার কমে আসায় বিভিন্ন দেশ অবরুদ্ধ অবস্থা শিথিল করতে শুরু করেছে, এই পরিস্থিতিতে এমন কঠোর সতর্কতা দেন তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস।

এদিকে যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ অনেক দেশের সরকার লকডাউন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। এ নিয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে টানাপোড়েন সৃষ্টি হয়েছে তাদের।

গত কয়েকদিনে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে লকডাউন তুলে নেয়ার পক্ষে বিক্ষোভও হয়েছে, যাদের পেছনে সরকারের ইন্ধন রয়েছে বলেও অভিযোগ আছে। এরপরেই ডব্লিউএইচও প্রধানের এই হুঁশিয়ারি এলো।

 

সূত্রঃ দেশ রূপান্তর