বিশ্বব্যাপী ১০ লাখ গাড়ি তুলে নিচ্ছে মার্সিডিজ বেঞ্জ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

সমগ্র বিশ্ব থেকে প্রায় ১০ লক্ষ গাড়ি প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে মার্সিডিজ-বেঞ্জ। ব্রেকিং ব্যবস্থায় (ব্রেকিং সিস্টেম) ত্রুটির কারণে এটা করা হচ্ছে বলে জানিয়েছে মার্সিডিজ কর্তৃপক্ষ।

জার্মানির ফেডারেল পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছে, মার্সিডিজ-বেঞ্জ  এমএল ( ML), জিএল (GL) এবং আর ক্লাসের (R Class) গাড়ি প্রত্যাহার করা হচ্ছে। এই গাড়িগুলো ২০০৪ সাল থেকে ২০১৫ সালের মধ্যে তৈরি ।

পরিবহন কর্তৃপক্ষ আরও জানিয়েছে, বিশ্বব্যাপী মোট ৯ লাখ ৯৩ হাজার ৪০৭টি গাড়ি প্রত্যাহারের ডাক দেওয়া হয়েছে। এর মধ্যে জার্মানির ৭০ হাজার।

মার্সিডিজ কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু গাড়ির ব্রেক বুস্টারের কার্যকারিতা হ্রাস পেতে পারে। প্রত্যাহারকৃত গাড়িগুলোর সম্ভাব্য ব্রেক-ব্যবস্থা পরীক্ষা করা হবে এবং প্রয়োজনে যন্ত্রাংশ পরিবর্তন করা হবে।

মার্সিডিজ-বেঞ্জ গ্রুপ এজি বলেছে, সম্ভাব্য ক্ষতি এড়াতে গাড়িগুলির মালিকদের সাথে দ্রুত যোগাযোগ করা হবে। যতক্ষণ না পুরো যন্ত্রাংশ বদলানো হচ্ছে ততক্ষণ মালিকদের ড্রাইভ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

মার্সিডিজ-বেঞ্জ এর আগে যুক্তরাষ্ট্রে ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে বিক্রি হওয়া প্রায় ১৩ লাখ গাড়ি প্রত্যাহার করেছিল। তখন গাড়ির জরুরি কল সিস্টেমে ত্রুটি ধরা পড়েছিল।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন