বিশ্বকাপে হামলার হুমকি আইএস’র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কঠিন সংকটের মুখে কাতার বিশ্বকাপ! আতঙ্কের মুখে বিশ্বসেরা ফুটবল দলগুলো।

জীবনঝুঁকিতে মেসি-রোনাল্ডো, নেইমাররাসহ গ্যালারির হাজার হাজার দর্শক! জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাড় কাঁপানো ঠান্ডামাথার এক হুমকির পর এমন সব অশুভ চিন্তাতেই অস্থির হয়ে উঠেছে গোটা বিশ্ব।

আইএস বলেছে, কাতার বিশ্বকাপে তারা সন্ত্রাসের ছক কষেছে। আর এ কারণেই খেলোয়াড় ও ফুটবল-ভক্তদের নিরাপত্তা নিয়ে একটু বেশি মাথা ঘামাতে হচ্ছে আয়োজক দেশকে। সম্ভাব্য এই হামলা মিশনের নাম দেওয়া হয়েছে-‘ক্লিনজিং ক্যাম্পেইন’।

কিছু আইএস সমর্থক মোবাইল অ্যাপ ‘টেলিগ্রাম’র মাধ্যমে সন্ত্রাসের এই ডাক দিয়েছে। ইসলামিক স্টেট জানিয়েছে, তারা তাদের সমর্থকদের কাতারে হামলা চালানোর আহ্বান জানিয়েছে।

সোমবার স্প্যানিশ দৈনিক মারকারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বকাপের সময় এই গোষ্ঠীর লক্ষ্য হলো সেসব দেশ, যারা বিশ্বমঞ্চে আইএসের বিরোধিতা করে এসেছে। শুধু সেসব দেশের ফুটবলারদের ওপরে আক্রমণের কথাই বলা হয়নি। ওই সব দেশ থেকে যেসব দর্শক কাতারে খেলা দেখতে যাবেন, তাদের ওপরেও হামলার ডাক দেওয়া হয়েছে। ৭ নভেম্বরের একটি পোস্টে বিশেষ করে উল্লেখ করা হয়েছে ‘বেলজিয়াম, ফ্রান্স ও কানাডা’র নাম।

তারা ক্রিপটিক মেসেজের মাধ্যমে নিজেদের মধ্যে গোপন সংকেত চালাচালি করবে। হুমকির ধরন দেখে বিশ্লেষকরা বলছেন, মূলত পশ্চিমি বিশ্বের দলগুলোই ইসলামিক স্টেটের সন্ত্রাসের মুখে। ব্রিটিশ ট্যাবলয়েড এক্সপ্রেসের খবর অনুযায়ী, টেলিগ্রাম মারফত যেসব বার্তা আদান-প্রদান হয়েছে, তা এ রকম-‘বি পার্ট অব দ্য ওয়ার্ল্ড কাপ ইন কাতার অ্যান্ড স্কোর ইয়োর গোলস।

দ্য গোল ইজ ওপেন’! অর্থাৎ ‘পরিচ্ছন্ন অভিযান শুরু হয়েছে। কাতার বিশ্বকাপে অংশ নিয়ে গোল করো। গোল ফাঁকা আছে’। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে দুটি ‘ইনফোগ্রাফিক্স’ও ছড়িয়ে পড়েছে।

একটায় রয়েছে সেসব দেশের নাম, যারা জোটবদ্ধভাবে আইএসকে হারানোর ডাক দিয়েছে। আর দ্বিতীয়টায় রয়েছে কাতার বিশ্বকাপে অংশ নেওয়া সব কটি দলের নাম।