বিপুল অস্ত্র-সরঞ্জামসহ রাজশাহীতে গ্রেফতার তিন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বিদেশি পিস্তল, রিভলবার, তাজা গুলি এবং হাতবোমা তৈরির সরঞ্জামসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার ভোর ৬টার দিকে মহানগরীর কাটাখালী থানার কাপাশিয়া পাহাড়পুর এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করে র‌্যাব-৫।

গ্রেপ্তাররা হলেন- কাপাশিয়া পাহাড়পুর গ্রামের আতিকুর রহমান ওরফে আতিক (৩৫), রাজশাহী নগরীর চারকাজলা এলাকার শাহীন আলী (২৫) এবং ধরমপুর পূর্বপাড়া মহল্লার বাসিন্দা মো. শহিদুল (২৬)। শুক্রবার দুপুরে র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে চারটি বিদেশি রিভলবার, তিনটি বিদেশি পিস্তল, চারটি ম্যাগজিন, আট রাউন্ড তাজা গুলি ও চার রাউন্ড গুলির খোসা উদ্ধার করা হয়েছে। এছাড়া বোমা তৈরিতে ব্যবহৃত এক কেজি ১০০ গ্রাম গান পাউডার, ৭৫০ গ্রাম পাথর, স্পিøন্টার হিসেবে ব্যবহৃত লোহার বল ও তারকাটা উদ্ধার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তারা জানতে পারেন রাজশাহীতে একটি বড় অস্ত্রের চালান সীমান্তবর্তী চর এলাকা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় এসেছে। এ তথ্য পাওয়ার সাথে সঙ্গে সঙ্গে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করেন তারা। পরবর্তীতে গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করে র‌্যাবের সদস্যরা কাপাশিয়া পাহাড়পুর এলাকায় চিহ্নিত সন্ত্রাসী দলের সক্রিয় সদস্য আতিকের বাড়িতে অভিযান চালান।

এ সময় আতিককে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়। এর একপর্যায়ে আতিক তার মুরগির খামারের পাশের একটি ছোট ঘর থেকে অবৈধ অস্ত্রগুলো বের করে দেন। এ ছাড়া তিনি হাতবোমা তৈরির সরঞ্জামগুলোও বের করেন। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে অন্য দুজনকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব অধিনায়ক জানান, গ্রেপ্তার তিনজন সীমান্তবর্তী এলাকা থেকে তানজিম (২৭) ও আব্দুর রহিম (২৮) নামের দু’জনের মাধ্যমে অস্ত্র-গুলি ও বিস্ফোরক দ্রব্যাদি সংগ্রহ করেছিলেন। তারা এগুলো স্বাধীনতা বিরোধী চক্রকে শক্তিশালী করার লক্ষ্যে তাদের কর্তাদের কাছে পৌঁছাতেন। এদের মূল লক্ষ্য হচ্ছে রাজশাহী তথা বাংলাদেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্ট করা।

রিয়াজ শাহরিয়ার বলেন, সাম্প্রতিককালে উত্তরবঙ্গে এটিই অবৈধ অস্ত্রের সবচেয়ে বড় চালান। গ্রেপ্তার তিনজন এলাকার চিহ্নিত শীর্ষ অস্ত্র ব্যবসায়ী। এদের বিরুদ্ধে রাজশাহীর কাটাখালী থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

জি/আর