বিনামূল্যে অসহায়দের মুখে খাবার তুলে দিচ্ছে ‘আম জনতার হোটেল’

স্মৃতি আক্তার:

যেকোনো দুর্যোাগ মোকাবেলায় ভুক্তভোগীদের পাশে দাঁড়ানোই তাদের কাজ। এটা তাদের পেশা নয়; দুস্থ, অসহায়, অবহেলিত মানুষদের পাশে থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়াই নেশা। আর করোনার বিস্তাররোধে রাজশাহীসহ সারাদেশেই চলছে কঠোর লকডাউন। এই লকডাউনের মধ্যে সারাদেশের মত রাজশাহীতেও ‘পাশে আছি-initiative’ এর উদ্যোগে ছিন্নমূল, দরিদ্র, অসহায় ও কর্মহীন মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে। নিজেদের রান্না করা খাবার ভ্যানযোগে পুরো রাজশাহী মহানগরীতে ঘুরে ঘুরে অসহায়দের মুখে তুলে দিচ্ছেন এই খাবার। আর এই ‘ভ্রাম্যমান ভ্যান’ থেকে বিনামূল্যে অসহায়দের মুখে খাবার তুলে দেয়ার এই মহতি ক্যাম্পেইনের নাম দেয়া হয়েছে ‘আম জনতার হোটেল’। ভ্রাম্যমান এই হোটেল বিনামূল্যে অসহায়, ছিন্নমূল ও কর্মহীন মানুষদের মুখে তুলে দিচ্ছে এই খাবার।

         অসহায় এক বৃদ্ধাকে খাবার দিচ্ছে ‘আম জনতার হোটেল’


‘পাশে আছি-initiative’ এর পক্ষ থেকে এই প্রতিবেদককে জানানো হয়েছে- মূলত ঢাকা থেকেই সারাদেশে ‘পাশে আছি-initiative’ এর কার্যক্রম চলে। দেশে যেকোনো দুর্যোগ মোকাবেলায় নিজেদের সাধ্যমত ভুক্তভোগীদের পাশে দাঁড়ানোর চেষ্টা করে এই সংগঠনটি।

‘পাশে আছি-initiative’ এর রাজশাহীর কো-অর্ডিনেটর ফাহাদ মোর্শেদ রেজাউল বলেন, ‘ঢাকা থেকে পরিচালিত ‘পাশে আছি-initiative’ সারাদেশের মত রাজশাহীতেও করোনাকালীন অসহায় মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় আমি ভলান্টিয়ার হিসেবেই কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছি। করোনার এই ভয়াবহ সময়ে লকডাউন পরিস্থিতি যতদিন থাকবে ততদিন অন্ততপক্ষে আমরা রাজশাহী মহানগরীর বিভিন্ন এলাকায় প্রায় প্রতিদিনই ১৮০-২০০ জন অসহায়, দরিদ্র, কর্মহীন ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করে চলেছি।’

তিনি আরও বলেন, ‘করোনা মহামারীর এই টানা লকডাউনে অনিশ্চিত জীবন-যাপনে প্রান্তিক পর্যায়ের মানুষগুলো একবেলার খাবার জোগাড় করতে হিমশিম খাচ্ছে। তাই ছিন্নমূল শিশু ও অসহায় পরিবারের মাঝে আমরা রান্না করা খাবার বিতরন করছি। মূলত পাশে আছি-initiative ‘ এর ভলান্টিয়ার এই অর্গানাইজেশনের মাধ্যমে রাজশাহীতে আমরা ৪-৫ জন ভলান্টিয়ার (নন-পেইড)  ‘আম জনতার হোটেল’ এর মাধ্যমে এই ক্যাম্পেইন নিয়মিত চালিয়ে যাচ্ছি।

এক শিশুর হাতে খাবার তুলে দিচ্ছে ‘আম জনতার হোটেল’


সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৩ জুলাই থেকে রাজশাহী মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে প্রায় সহস্রাধিক মানুষের মুখে এই খাবার তুলে দিয়েছেন তারা। এরই ধারাবাহিকতায় শুক্রবার (৩০ জুলাই ) রাজশাহীর ১নং ওয়ার্ড চারখুটার মোড়, কোর্ট স্টেশন ও শিরোইল রেলস্টেশন সংলগ্ন এলাকায় ‘আম জনতার হোটেল’ প্রায় ১৮০-২০০ জন হতদরিদ্র, ছিন্নমূল ও অসহায় মানুষের মুখে এই খাবার তুলে দিয়েছেন। রাস্তাঘাটে তো দিচ্ছেনই; অনেক সময় খোঁজ-খবর নিয়ে অসহায় মানুষদের বাসায় বাসায় গিয়ে রোদ,বৃষ্টি কিংবা আবহাওয়ার প্রতিকুল পরিবেশ উপেক্ষা করে বিনামূল্যে খাবার পৌঁছে দিয়ে আসছে এই সংগঠনটি।

এমন মহতি কাজের সঙ্গে যুক্ত আরেকজন হচ্ছেন সাফিউর রহমান অপু। তিনি জানান, লকডাউন যত দিন থাকবে তারা এভাবেই নগরী ঘুরে ঘুরে অসহায় মানুষের মুখে তুলে দিবেন খাবার। ইতোমধ্যেই নগরীর বিভিন্ন ওয়ার্ডে এই খাবার বিতরণ করা হয়েছে। আগামীকাল রবিবার (০১ আগস্ট) দামকুড়া এলাকায় অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করব। তিনি আরও বলেন, ‘এখন তো আমরা রান্না করা খাবার মানুষের মাঝে বিতরণ করছি। সামনে চাল, ডালসহ নিত্যপ্রয়োজন জিনিস ও পণ্যসামগ্রী বিতরণ করার একটি পরিকল্পনা আমাদের রয়েছে। আমরা সেই পরিকল্পনা বাস্তবায়নে ইতোমধ্যেই কাজ শুরু করেছি।

উল্লেখ্য, গত বছরের মার্চ মাসে ঢাকায় ‘পাশে আছি-initiative’ এর যাত্রা শুরু হয়। এই সময়ের মধ্যে সংগঠনটি দেশের বিভিন্ন প্রান্তে নানা দুর্যোগ মোকাবেলায় সফল স্বেচ্ছাসেবক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

এএইচ/এস