সোমবার , ৩১ জুলাই ২০১৭ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিদ্যুৎ আসলে কিছুক্ষণ, গেলে অনেকক্ষণ !

Paris
জুলাই ৩১, ২০১৭ ১২:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

‘বিদ্যুৎ যেনো প্রায় ডুমরের ফুল হয়ে গেছে। রাত দিন সোমান তালে যাওয়া আসা করছে বিদ্যুৎ। বিদ্যুৎ সন্ধ্যায় যাচ্ছে রাতে আসছে। আবার রাতে যাচ্ছে এক থেকে আধা ঘন্টা পরে আসছে। কখন যায় কখন আসে কে জানে? বিদ্যুৎ আসলে কিছুক্ষণ গেলে অনেকক্ষণ। ’

এমন ভাবে ক্ষোভ প্রকাশ করেছিন, আজ সোমবার সকালে নগরীর উপশহর এলাকার একটি চায়ের স্টেলে একই এলাকার বাসিন্দা আবদুর রাজ্জাক (২৫)।

জানতে চাইলে তিনি বলেন, রাতে তো বিদ্যুৎ যাওয়া আসা করে। আবার সকালের দিকেও থাকে না। দিনে বিদ্যুৎ না থাকলে এখানে ওখানে ঘুরে সময় কাটানো যায়। কিন্তু রাতে বিদ্যুৎ না থাকলে কি করার। তখন তো আর বাইরে বেড়ানো যায় না। সারা দিন খাটাখাটনি করে এসে বিদ্যুতের জন্য ঘুমাতে পাড়ছিনা। পাখার বাতাস আর কতখন করা যায়।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী মহানগরীতে পিক আওয়ারে প্রতিদিন বিদ্যুতের চাহিদা ৮০ মেগাওয়াট। সরবরাহ পাওয়া যাচ্ছে ৫৫ থেকে ৫৬ মেগাওয়াট। দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকা মানুষের জীবনযাত্রা অনেকটাই স্থবির হয়ে পড়ে। গভীর রাতের লোডশেডিং এর কারণে সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে সবাইকে।

অন্যদিকে বিদ্যুতের আসা যাওয়া নিয়ে ক্ষুব্ধ নগরবাসী। গত কয়েকদিন ধরে বিদ্যুৎ যাওয়ার মাত্রা বেড়েছে। বিদ্যুৎ দিনে রাতে অসংখ্য বার লোডশেডিং হচ্ছে। লোডশেডিং আর ভ্যাপসা গরমে বেকায়দায় পড়ছেন বৃদ্ধ ও শিশুরা। ছাড় নেই শিক্ষার্থীদেও। একে গরম আরা লোডশেডিং, দুই’এ মিলে পড়াশোনা মারাত্মক ক্ষতি হচ্ছে।

নগরীর তালাইমারী এলাকার বাসিন্দা আপেল অভিযোগ করে বলেন, সন্ধ্যার পর বিদ্যুৎ থাকে না। প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা বিদ্যুতের এরকম ঘটনা ঘটে। গভীর রাতে কয়েকবার বিদ্যুৎ গেছে।

একই এলাকা বাসিন্দা নাহিদ হোসেন জানায়, বিদ্যুৎ গেলে আর আসার খবর নেই। কয়েক দিন থেকে এই রকম চলছে। বিদ্যুৎ আসলে এক থেকে দুই ঘন্টা। তার পরে চলে যাচ্ছে, এক ঘন্টা বা আধা ঘন্টার জন্য। এই গরম আর ভালোলাগে না। বিদ্যুৎ আসা-যাওয়ার নিয়ে বিশেষ করে সন্ধ্যা বা রাতে পড়ালেখায় মারাত্মক ক্ষতি হচ্ছে।

নর্থ-ওয়েস্ট জোন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড রাজশাহী বিক্রয় ও বিতরণ বিভাগ-৪ এর নির্বাহী প্রকৌশলী আবদুল রশিদ বলেন, রাজশাহীতে পর্যাপ্ত চাহিদা মতো বিদ্যুৎ না থাকার কারণে লোডশেডিং সমস্যা দেখা দিচ্ছে। কেন্দ্র থেকে বিদ্যুত প্রবাহে সমস্যা হচ্ছে। ফলে তার প্রভাব নগরীতে পড়ছে। যতদ্রুত সম্ভব বিদ্যুৎ সমস্যা সমাধানের জন্য চেষ্টা করা হচ্ছে।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর