বিজয় দিবসের সৌন্দর্যবর্ধনে ডালের বদলে কাটা হলো গাছ!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় বিজয় দিবস উপলক্ষে সৌন্দর্য বৃদ্ধি এবং উপজেলা পরিষদ চত্বরের কিছু গাছের ছোট ছোট ডাল কেটে পরিষ্কার পরিচ্ছন্ন করার সিদ্ধান্ত হয়।

ওই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে চত্বরের গাছের বড় ডাল ও গাছ কেটে বিক্রি করে দেন উপজেলা পরিষদের হিসাবরক্ষক রাজু আহম্মেদ। এঘটনায় দোষী সাবস্ত হওয়ায় তাকে ২ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান বলেন, গত মাসিক মিটিং গাছের ডাল কাটার সিদ্ধান্ত হয়। তবে ক’দিন পর দেখা যায় গাছের ছোট ছোট ডালের জায়গায় বড় মোটা ডাল এবং কয়েকটি গাছও কেটে ফেলা হয়েছে।

ডাল ও গাছ কাটা আমার নজরে আসলে আমি পুলিশ দিয়ে গাছের লগগুলো উদ্ধার করি এবং বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করি। একই সঙ্গে অন্যায়কারী যেই হোক তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সুপারিশ করি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাশেদুর রহমান বলেন, গাছের লগ ডাল ও গাছ কাটা এবং পাশাপাশি জলবায়ুর ক্ষেত্রে তার প্রভাব সব মিলিয়ে উপজেলা বন কর্মকর্তার মাধ্যমে মোট ২ লাখ ২০ হাজার টাকা ক্ষতি হয়েছে বলে নির্ধারণ করা হয়। ক্ষতিপূরণের ওই টাকা হিসাব রক্ষক জরিমানা হিসেবে (১৮ ডিসেম্বর) জমা দিয়েছেন।

তিনি বলেন, পাশাপাশি ওই হিসাব রক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যাবস্থা নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে, তাকে কারণ দর্শাতে চিঠি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে হিসাব রক্ষক রাজু আহমেদ সাংবদিকদের বলেন, এ নিয়ে আপনারা লেখালেখি কইরেন না। তাতে আমার ক্ষতি হবে। আমি যে অন্যায় করেছি তার চেয়ে অনেক বেশি ক্ষতিপূরণ দিয়েছি।