বিএমডব্লিউ, টেসলার সাথে টেক্কা দিতে ইউরোপে চীনা বৈদ্যুতিক গাড়ি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউরোপের বাজারে ঢুকে পড়েছে চীনা বৈদ্যুতিক গাড়ি। ইতোমধ্যে নরওয়ের বাজারে ঢুকেছে চীনা বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘নিও’। এছাড়াও আরও কয়েকটি কোম্পানি দেশটির বাজারে প্রবেশ করেছে। ভবিষ্যতে আরও নতুন নতুন চীনা বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি আসবে। কারণ দেশটিতে ২০২৫ সালের মধ্যে ডিজেল ও পেট্রোল চালিত নতুন গাড়ি বিক্রি বন্ধ হয়ে যাচ্ছে।

‘নিও’র নরওয়ে ও ডেনমার্কের জেনারেল ম্যানেজার মারিয়াস হেইলার বলেন, বৈদ্যুতিক গাড়ি কেনার পর আপনি ব্যাটারি নিয়ে একটি চুক্তি করতে পারবেন। গাড়ির ব্যাটারিটি আসলে আপনি ভাড়া নিচ্ছেন এবং তার কিছু সুবিধা রয়েছে। প্রথমত, গাড়ির দাম কম হবে। তাছাড়া আপনি সবসময় সবচেয়ে আধুনিক ব্যাটারিটি পাবেন।

অসলোর ঠিক বাইরে ইউরোপের সবচেয়ে বড় ব্যাটারি বদলের স্টেশন। একজন ভোক্তা ব্যাটারি বদলের অভিজ্ঞার কথা বলতে গিয়ে জানান, আমি দাগ দেওয়া চারকোণা জায়গাটিতে ঢুকছি, গাড়িটি নিজেই স্টেশনের ভেতরে ঢুকে পড়ছে। স্টিয়ারিং হুইলে আমার হাত নেই। আমার পা প্যাডেলে নেই।

এ বছরের শেষ নাগাদ নরওয়েতে এ রকম ২০টি স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে। ব্যাটারি বদলের এসব স্টেশন তৈরির উদ্দেশ্য হচ্ছে- আপনি হয়ত গাড়ি নিয়ে দুরে কোথাও যাবেন। তবে ব্যাটারি চার্জ দেওয়ার সময় পাননি। সে সময় দ্রুত আপনার ব্যাটারিটি বদলে চার্জ করা একটি ব্যাটারি মাত্র ৫ মিনিটের মধ্যেই লাগিয়ে নিতে পারবেন।

অনেকগুলো চীনা বৈদ্যুতিক গাড়ির ব্র্যান্ড নরওয়েতে এসেছে। ভবিষ্যতে আরও আসবে। ইউরোপীয় বাজার তারা ধরতে চেষ্টা করছে। এক্সপেং, ভয়া ও হংজির মতো চীনা ব্র্যান্ড এখন মনে করছে, তারা টেসলা, বিএমডব্লিউ এবং অডির মতো ব্র্যান্ডের সাথে পাল্লা দিতে পারবে।

চীনা বৈদ্যুতিক গাড়ির ব্যাপারে নরওয়ে ইলেকট্রিকাল ভেলিকাল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা বু বলেছেন, শুধু বৈদ্যুতিক গাড়ি নয়, একটি চীনা গাড়ি কেনার ব্যাপারে আমাদের সন্তুষ্ট করতে হবে তাদের। এবং আমরা সন্তুষ্ট কারণ মানুষের সামনে এখন অনেক বিকল্প। বিশেষ করে গত ছয় মাসে অনেক চীনা কোম্পানি নরওয়েতে এসেছে।

নরওয়ে রোড ফেডারেশনের পরিচালক ওভিন্ড সোলবার্গ থরসেন বলেন, বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের জন্য আমাদের বেশ কিছু প্রণোদনা রয়েছে। এ ব্যাপারে দেশটিতে অনেক পরীক্ষা-নিরিক্ষা হচ্ছে। সে কারণেই অনেক চীনা নির্মাতা এই বাজারে ব্যবসার সুযোগ খুঁজছে।

উল্লেখ্য, ইউরোপে বৈদ্যুতিক গাড়ির বাজার দ্রুত গতিতে সম্প্রসারিত হচ্ছে। আমেরিকান টেসলার সাথে এই বাজারে প্রতিযোগিতা করছে বিএমডব্লিউ, অডির মত জার্মান ব্র্যান্ড। আর তেমন অভিজাত ব্র্যান্ড সচেতন এই বাজারে জায়গা করার চেষ্টা করছে চীনের অনেক কোম্পানি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন