বিএফএফ-সমকাল বিতর্ক প্রতিযোগিতা; রাজশাহী জেলায় চ্যাম্পিয়ন ল্যাবরেটরী হাইস্কুল


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২ এ জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী গভঃ ল্যাবরেটরী হাইস্কুল। বৃহস্পতিবার রাজশাহী কলেজ মিলনায়তনে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে জেলা পর্যায়ে রানার আপ হয়েছে রাজশাহী কলেজিয়েট স্কুল।

‘তথ্য প্রযুক্তির ব্যাপক বিস্তারই আমাদের সাহিত্য বিমুখ করেছে’ এই শিরোনামে চূড়ান্ত পর্বটি অনুষ্ঠিত হয়। এতে পক্ষ দল ছিল রাজশাহী কলেজিয়েট স্কুল এবং বিপক্ষ দল ছিল গভঃ ল্যাবরেটরি হাইস্কুল। প্রতিযোগিতায় সেরা বিতর্কিক হয়েছেন বিজয়ী দলের আলফাজ শাহরিয়ার। সমকাল সুহৃদ সমাবেশ আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শেষে অতিথি হিসেবে বিজয়ী ও রানার আপ দলের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক ও সমকালের রাজশাহী ব্যুরো প্রধান সৌরভ হাবিব, রাজশাহী জেলা সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক ও রাজশাহী কলেজের শিক্ষক লিটন সরকার পলাশ।

ফাইনাল পর্বে বিচারক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আমিরুল ইসলাম কনক, রাবি শাখা সুহৃদ সমাবেশের সভাপতি আরিফুল ইসলাম, সুহৃদ আমীর হামজা, জান্নাতুল ফেরদৌস।

এর আগে বৃহস্পতিবার সকালে কলেজ মিলনায়তনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন সমকাল সুহৃদ সমাবেশের উপদেষ্টা ও রাজশাহী কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক।

‘বিতর্ক মানে যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত জেলা পর্যায়ের বিতর্ক উৎসবে রাজশাহী জেলার ৬ টি স্কুলের প্রতিনিধিরা অংশ নেয়। অংশগ্রহণকারী দলগুলো হলো- রাজশাহী কলেজিয়েট স্কুল, সিরোইল সরকারি উ”চ বিদ্যালয়, হাজী মুহম্মদ মুহসিন সরকারি উ”চ বিদ্যালয়, রাজশাহী সরকারি বালিকা উ”চ বিদ্যালয়, গভঃ ল্যাবরেটরী হাইস্কুল এবং অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক বলেন, আমরা আজ যেখানে অবস্থান করছি সেটা বিজ্ঞানের কল্যাণেই। আর যুক্তির মাধ্যমেই বিজ্ঞান সৃষ্টি করতে হবে। আমাদের সমাজে এখন আর যুক্তির জায়গা খুঁজে পাই না। সবখানেই এখন পেশি শক্তির প্রয়োগ। পেশি শক্তির মাধ্যমে নয়, যুক্তি এবং বিতর্কের মাধ্যমেই সমাজ গড়ে তুলতে হবে।
বিতার্কিকদের উদ্দ্যেশে তিনি বলেন, যারা বিতর্কে অংশগ্রহণ করছে তারা এই বিতর্কের মাধ্যমেই জ্ঞানের সমাবেশ ঘটাচ্ছে। ভবিষ্যতে এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিতার্কিকরা অনেক ওপরে ওঠতে পারবে। তাদের যুক্তির ধার এবং ভার দুইটাই শক্তিশালী। যুক্তি নির্ভর ও জ্ঞান নির্ভর সমাজ বিনির্মাণ করার জন্য সমকাল সুহৃদের যে চেষ্টা, সেটাকে সাধুবাদ জানাই।
রাজশাহী জেলা সমকাল সুহৃদের সাধারণ সম্পাদক ও রাজশাহী কলেজের শিক্ষক লিটন সরকার পলাশ বলেন, পেশি শক্তি নয়, যুক্তি দিয়েই সবকিছু খণ্ডণ করতে হবে। রাজশাহীতে সমকাল সুহৃদ সমাবেশ প্রতিবছরই এ ধরনের আয়োজন করে থাকে। যার মাধ্যমে স্কুল, কলেজ থেকে শুরু করে সকল পর্যায়ে ভালো ভালো বিতার্কিক তৈরি হচ্ছে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সমকাল সুহৃদ সমাবেশ রাজশাহী বিশ^বিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক লিখন আহমেদ, প্রচার সম্পাদক ইমরান হোসেন, সুহৃদ মাহবুবুর রহমান, জিশান আহমেদ, মুস্তাফিজুর রহমান সায়েম, আশরেফা আফরিন, সাথী আক্তার প্রমুখ।

এস/আই